ঢাকা, মঙ্গলবার, ২২ ফাল্গুন ১৪৩০, ০৫ মার্চ ২০২৪, ২৩ শাবান ১৪৪৫

স্বাস্থ্য

চাঁপাইনবাবগঞ্জ সদর হাসপাতালে অক্সিজেন সিস্টেম চালু

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৫ ঘণ্টা, জুন ২, ২০২১
চাঁপাইনবাবগঞ্জ সদর হাসপাতালে অক্সিজেন সিস্টেম চালু

চাঁপাইনবাবগঞ্জ: সঙ্কট মেটাতে চাঁপাইনবাবগঞ্জ জেলার ২৫০ শয্যা বিশিষ্ট চাঁপাইনবাবগঞ্জ জেলা হাসপাতালে নিরবিচ্ছিন্ন অক্সিজেন সিস্টেম চালু করা হয়েছে।  

বুধবার (২ জুন) দুপুরে এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন জেলা প্রশাসক মো. মঞ্জুরুল হাফিজ।

হাসপাতালটিতে রোগীর চাপ বাড়ায় এবং অক্সিজেনের চাহিদা বাড়তে থাকায় সঙ্কটময় অবস্থা থেকে মুক্তি পেতে আগে ভাগেই অক্সিজেন সিস্টেম চালু করা হলো। আগে সেন্ট্রাল অক্সিজেন সিস্টেমে ১০-১২টি সিলিন্ডার দিয়ে কেন্দ্রীয়ভাবে অক্সিজেন সাপ্লাই চালু ছিল। এতে করে রোগীর চাপ বাড়লে তা কুলান দেওয়া সম্ভব ছিল না। ফলে জেলা হাসপাতালে অক্সিজেন সমস্যার সমাধান হলো। বর্তমানে  প্রতিদিন ৫০ জন রোগীকে নিরবিচ্ছিন্নভাবে অক্সিজেন দেওয়া সম্ভব হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে জানানো হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেওয়া এই লিকুইড মেডিক্যাল অক্সিজেন ট্যাংকে ৫ হাজার ৬৪৪ লিটার অক্সিজেন রয়েছে। যা প্রায় ৬০০ ৬.৮ কিউবিক মিটার) সিলিন্ডারের সমান। আর এই অক্সিজেন শেষ হওয়ার আগেই আবারও অক্সিজেন সরবরাহ কর্তৃপক্ষ বিষয়টি জানতে পারবেন এবং লিকুইড মেডিক্যাল অক্সিজেন ট্যাংকে অক্সিজেন সরবরাহ করবেন। ফলে চাঁপাইনবাবগঞ্জের মানুষকে আর অক্সিজেন সমস্যায় পড়তে হবে না।  

এসময় উপস্থিত ছিলেন হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. মুমিনুল হক, আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডা. মো. নাদিম সরকার প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৭১৩ ঘণ্টা, জুন ০২, ২০২১
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।