ঢাকা, শনিবার, ১৯ ফাল্গুন ১৪৩০, ০২ মার্চ ২০২৪, ২০ শাবান ১৪৪৫

স্বাস্থ্য

করোনা: আক্রান্ত-উপসর্গ নিয়ে রাজশাহীতে দুই দিনে ১৬ জনের মৃত্যু

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪১ ঘণ্টা, মে ২৯, ২০২১
করোনা: আক্রান্ত-উপসর্গ নিয়ে রাজশাহীতে দুই দিনে ১৬ জনের মৃত্যু

রাজশাহী: রাজশাহীতে করোনায় দুদিনে ১৬ জনের মৃত্যু হয়েছে। মাত্র চার দিনের ব্যবধানে আবারও মৃত্যু বাড়লো রাজশাহীতে।

তারা সবাই রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি ছিলেন। এর মধ্যে শুক্রবার (২৮ মে) ৯ জন ও শনিবার (২৯ মে) ৭ জনের মৃত্যু হয়েছে আক্রান্ত ও উপসর্গ নিয়ে।  

সীমান্তবর্তী জেলা চাঁপাইনবাবগঞ্জ করোনার ‘হটস্পট’ হওয়ায় গত ২৪ মে থেকে সেখানে চলছে ‘বিশেষ’ লকডাউন। তবুও রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জে সংক্রমণের হার এখনও ৫০ ভাগের ওপরে।

এর আগে গত ২৪ মে করোনা আক্রান্ত হয়ে এবং উপসর্গ নিয়ে ১০ জনের মৃত্যু হয়েছিল।

শনিবার (২৯ মে) দুপুরে রাজশাহী মেডিক্যাল কলেজ (রামেক) হাসপাতালের উপ-পরিচালক ডা. সাইফুল ফেরদৌস করোনাজনিত এই মৃত্যুর তথ্য নিশ্চিত করেছেন।  

তিনি বলেন, সবচেয়ে বেশি আক্রান্ত রাজশাহীর পার্শ্ববর্তী জেলা চাঁপাইনবাগঞ্জে। এর পরই রয়েছে রাজশাহীর অবস্থান। করোনার উচ্চ সংক্রমণের সঙ্গে সঙ্গে এই দুই জেলায় আশঙ্কাজনকভাবে মৃত্যুর হারও বাড়ছে।

তিনি আরও জানান, শুক্রবার (২৮ মে) ৯ জন ও শনিবার (২৯ মে) ৭ জনের মৃত্যু হয়েছে আক্রান্ত ও উপসর্গ নিয়ে। রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালের করোনা ওয়ার্ড ও আইসিউতে মোট ১৯১ জন করোনা আক্রান্ত ও উপসর্গ নিয়ে রোগী চিকিৎসাধীন। এর মধ্যে চাঁপাইনবাগঞ্জের ৯৪ জন, রাজশাহীর ৭২ জন, নাটোরের ৯ জন, নওগাঁর ৬ জন, পাবনার ৪ জন, সিরাগঞ্জের ২ জন ও কুষ্টিয়ার ৪ জন রয়েছে। এদের মধ্যে করোনা আইউসিইউতে রয়েছেন ১২ জন। গত ২৪ ঘণ্টায় হাসপাতালের করোনা ইউনিটে ভর্তি হয়েছেন ৩২ জন। এর মধ্যে চাঁপাইনবাবগঞ্জেরই রয়েছে ১৫ জন।

এদিকে, সংক্রমণ বাড়ার পর রাজশাহীতে শনাক্তের হার বেড়ে দাঁড়িয়েছে ৫২ দশমিক ৫ শতাংশে।

রাজশাহী মেডিক্যাল কলেজের ভাইরোলজী বিভাগের প্রধান ডা. সাবেরা গুলনাহার জানান, ঈদের পর থেকে এখন পর্যন্ত রাজশাহী ও ভারত সীমান্ত ঘেঁষা জেলা চাঁপাইনবাবগঞ্জে এখনও করোনা আক্রান্তের হার ঊর্ধ্বমুখি। সবচেয়ে বেশি সংক্রমণ এই জেলায়। এরপরই আছে রাজশাহীর অবস্থান। করোনার উচ্চ সংক্রমণের সঙ্গে সঙ্গে এই দুই জেলায় প্রতিদিন মৃত্যুর হারও আশঙ্কাজনক হারে বাড়ছে। শুক্রবার (২৮ মে) পর্যন্ত আক্রান্তের হার ৫২ দশমিক ৫ শতাংশ।

এদিকে, উদ্ভূত করোনা পরিস্থিতি সম্পর্কে রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালের পরিচালক শামীম ইয়াজদানীও জানান একই কথা। তিনি বলেন, ঈদের পর থেকেই সংক্রমণ ও মৃত্যু বাড়ছে। গত ১৬ মে থেকে ২৯ মে দুপুর পর্যন্ত রামেক হাসপাতালে করোনা আক্রান্ত ও উপসর্গ নিয়ে মোট ৬১ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে চাঁপাইনবাবগঞ্জের ৩৩ জন এবং তার পাশেই থাকা গোদাগাড়ী উপজেলার ১০ জনসহ রাজশাহী জেলার ২৪ জন, পাবনার দুইজন, কুষ্টিয়ার একজন ও নাটোরের একজন রয়েছেন।  

বাংলাদেশ: ১২৪০ ঘণ্টা, মে ২৯, ২০২১
এসএস/এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।