ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

একদিনে বরিশালে ডায়রিয়ায় আক্রান্ত ৫১৬, মৃত্যু ১

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০২ ঘণ্টা, মে ১১, ২০২১
একদিনে বরিশালে ডায়রিয়ায় আক্রান্ত ৫১৬, মৃত্যু ১

বরিশাল: বরিশাল বিভাগে গত ২৪ ঘণ্টায় ডায়রিয়ায় আক্রান্ত হয়েছেন ৫১৬ জন। এ সময়ে একজনের মৃত্যু হয়েছে।

এ নিয়ে বিভাগে ৫১ হাজার ৩৫১ জন ডায়রিয়ায় আক্রান্ত হয়েছেন।

মঙ্গলবার (১১ মে) বিকেলে স্বাস্থ্য অধিদফতরের বিভাগীয় পরিচালক ডা. বাসুদেব কুমার দাস এসব তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, বিভাগের ৪০টি উপজেলায় শুরুতে ২৭টি উপকূলীয় অঞ্চল চিহ্নিত করে মেডিক্যাল টিম কাজ করেছে। এসব অঞ্চলে ৪০৫টি মেডিক্যাল টিম ডায়রিয়া প্রতিরোধে কাজ করছে। স্বাস্থ্য দফতর থেকে মানুষকে সচেতন করতে ব্যাপকভাবে কাজ করা হচ্ছে।

বিভাগীয় স্বাস্থ্য দফতর জানিয়েছে, চলতি বছরের ১ জানুয়ারি থেকে ১০ মে পর্যন্ত বরিশাল জেলায় ৬ হাজার ৮৫৪ জন, পটুয়াখালীতে ১০ হাজার ৭১৭ জন, ভোলায় ১৩ হাজার ৪৩৮ জন, পিরোজপুরে ৬ হাজার ৫৫৮ জন, বরগুনায় ৪ হাজার ৪১৮ জন, ঝালকাঠিতে ৪ হাজার ২৬ জন ডায়রিয়ায় আক্রান্ত হয়েছেন।

বিভাগে এখন পর্যন্ত ২০ জন ডায়রিয়ায় আক্রান্ত হয়ে মারা গেছেন। এর মধ্যে বরিশাল জেলার ছয়জন, পটুয়াখালীর সাতজন, ভোলায় দুজন ও বরগুনায় পাঁচজন।

সর্বশেষ মৃত্যুবরণকারী রাহিমা বেগম (৪৫) বরিশালের বানারিপাড়া উপজেলা সদরের খেজুরবাড়ি এলাকার আ. ছালামের স্ত্রী।

এদিকে মোট আক্রান্তের মধ্য থেকে ৫০ হাজার ৬০৩ জন রোগী সুস্থ হয়েছেন।

বিভাগীয় পরিচালক ডা. বাসুদেব কুমার দাস জানান, আক্রান্তের সংখ্যা পর্যায়ক্রমে শূন্যের কোঠায় চলে আসবে। ইতোমধ্যে বিভিন্ন স্থানে বৃষ্টি হয়েছে এবং মানুষ সচেতন হয়েছে বিধায় দিন দিন আক্রান্তের সংখ্যা কমছে।

ডায়রিয়া মোকাবিলায় পর্যাপ্ত আইভি স্যালাইন মজুত আছে। এর মধ্যে এক হাজার সিসির ৬৭ হাজার ২৭৫ পিস এবং ৫০০ সিসির ৪১ হাজার ৩৪৫ পিস স্যালাইন মজুত রয়েছে বলে জানান পরিচালক ডা. বাসুদেব।

বাংলাদেশ সময়: ২১০২ ঘণ্টা, মে ১১, ২০২১
এমএস/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad