ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

অ্যাস্ট্রাজেনেকার টিকা অন্য দেশে থেকে সংগ্রহের চেষ্টা চলছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫১ ঘণ্টা, মে ৬, ২০২১
অ্যাস্ট্রাজেনেকার টিকা অন্য দেশে থেকে সংগ্রহের চেষ্টা চলছে

ঢাকা: রাশিয়া ও চীনের ভ্যাকসিনের পাশাপাশি ভারত ছাড়া অন্য উৎপাদনকারী দেশের কাছ থেকে অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন পেতে সরকারের জোরালো প্রচেষ্টার কথা জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। শিগগিরই দেশে ভ্যাকসিন সংকট কেটে যাবে বলেও জানান তিনি।

বৃহস্পতিবার (০৬ মে) বাংলাদেশ প্রাইভেট মেডিক্যাল অ্যাসোসিয়েশন আয়োজিত করোনার দ্বিতীয় ঢেউ মোকাবিলায় সরকারি-বেসরকারি প্রস্তুতি ও জরুরি অক্সিজেন ব্যবস্থাপনা বিষয়ক ভার্চ্যুয়াল আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য দেন স্বাস্থ্যমন্ত্রী।

তিনি বলেন, ভারতের সেরাম ইনস্টিটিউটের সঙ্গে আমাদের ৩ কোটি ডোজ ভ্যাকসিনের চুক্তি থাকলেও সে দেশের বর্তমান ভয়াবহ অবস্থার কারণে চুক্তি অনুযায়ী সব ভ্যাকসিন পাওয়া যাচ্ছে না।

রাশিয়া ও চীনের টিকা পাওয়ার বিষয়ে সর্বশেষ তথ্য জানিয়ে জাহিদ মালেক বলেন, ভ্যাকসিন নিতে রাশিয়ার সঙ্গে সরকারের কথা চূড়ান্ত পর্যায়ে রয়েছে। রাশিয়ার সঙ্গে শিগগিরই চুক্তি হবে আমাদের। পাশাপাশি, চীন ১২ মের মধ্যে ৫ লাখ ভ্যাকসিন দিচ্ছে। চীন সরকারের সঙ্গে আমাদের কথা হয়েছে। দ্রুতই চীনের ভ্যাকসিন নিয়ে একটি সিদ্ধান্ত চলে আসবে।

ভারত ছাড়া অ্যাস্ট্রাজেনেকার টিকা উৎপাদনকারী অন্য দেশের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন ভারত ছাড়া বিশ্বের অন্য যে দেশগুলি উৎপাদন করছে আমরা সেই দেশগুলির সঙ্গেও যোগাযোগ করছি। সব মিলিয়ে আশা করা যায়, খুব দ্রুতই ভ্যাকসিন সংকট কেটে যাবে।

সভায় বিশেষ অতিথির বক্তব্যে ত্রাণ ও দুর্যোগ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান বলেন, করোনা নিয়ন্ত্রণ করতে হলে বেশি মানুষকে টিকা দিতে হবে। সরকার যাতে দ্রুতই ভ্যাকসিন আমদানি করতে সক্ষম হয় সেজন্য সরকারের সব বিভাগ সক্রিয় রয়েছে।

ভার্চ্যুয়াল আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন স্বাস্থ্য শিক্ষা বিভাগের সচিব মো. আলী নূর, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম, বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশনের মহাসচিব আনোয়ার হোসেন খান, স্বাচিপ-এর মহাসচিব অধ্যাপক ডা. এম এ আজিজ, ঢাকা মেডিক্যাল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. টিপু মিয়াসহ দেশের বিভিন্ন প্রাইভেট মেডিক্যাল কলেজ হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক, চেয়ারম্যানসহ অন্যান্য হাসপাতালের প্রতিনিধিরা। সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ প্রাইভেট মেডিক্যাল অ্যাসোসিয়েশনের সভাপতি মুবিন খান।

বাংলাদেশ সময়: ১৬৪৭ ঘণ্টা, মে ০৬, ২০২১
এমইউএম/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।