ঢাকা, মঙ্গলবার, ৪ জ্যৈষ্ঠ ১৪২৮, ১৮ মে ২০২১, ০৫ শাওয়াল ১৪৪২

স্বাস্থ্য

সিংড়া ও গুরুদাসপুরে করোনা জিন এক্সপার্ট মেশিন স্থাপন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৯ ঘণ্টা, মে ৪, ২০২১
সিংড়া ও গুরুদাসপুরে করোনা জিন এক্সপার্ট মেশিন স্থাপন

নাটোর: নাটোরের সিংড়া ও গুরুদাসপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে কোভিড-১৯ রোগ নির্ণয় কার্যক্রমের জন্য দু’টি জিন এক্সপার্ট মেশিন বসানো হয়েছে।  

মঙ্গলবার (০৪ মে) দুপুরে ভার্চ্যুয়ালি যুক্ত থেকে সিংড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে মেশিন স্থাপন আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন তথ্য ও যোগায়োগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

এছাড়া একই সময়ে অপর জিন এক্সপার্ট মেশিনটি গুরুদাসপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে স্থাপন করা হয়। এ দু’টিসহ জেলায় তিনটি জিন এক্সপার্ট মেশিন চালু হলো। এর আগে গত বছরের ২৯ অক্টোবর নাটোর সদর উপজেলা স্বাস্থ্য কেন্দ্রে জিন এক্সপার্ট মেশিন স্থাপন করা হয়।  

নাটোর সিভিল সাজন অফিসের সিনিয়র মেডিক্যাল টেকনোলজিস্ট (ল্যাব) হাফিজার রহমান বাংলানিউজকে জানান, এ তিনটি মেশিনের সাহায্যে প্রতিদিন ৬০ জনের করোনার নমুনা পরীক্ষা করা সম্ভব।

এদিকে নাটোর সদর হাসপাতালের করোনা রোগীদের জন্য ৩১ আসনের ব্যবস্থা থাকলেও এখনও অক্সিজেন সেন্ট্রাল সাপ্লাই ব্যবস্থা সম্পন্ন হয়নি। একটি হাইফ্লো নেজাল কেনোলা ও দু’টি ভেন্টিরেটরসহ আইসিইউ থাকলেও জনবলের অভাবে তা এখনও চালু করা যায়নি।

নাটোর সিভির সার্জন অফিস সূত্রে জানা যায়, নাটোরে গত ২৪ ঘণ্টায় ৭৯ জনের নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে ছয়জনের রেজাল্ট পজেটিভ এসেছে। জেলায় এ পর্যন্ত ১৫৩৫ জন করোনায় আক্রান্ত হন। এ পর্যন্ত সুস্থ হয়েছেন ১৩৪৪ জন এবং মৃত্যুবরণ করেছেন ১৮ জন। বর্তমানে হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন ১১ জন। এছাড়া হোম কোয়ারেন্টিনে রয়েছেন ১৬২ জন।

নাটোরের সিভিল সার্জন ডা. কাজী মিজানুর রহমান বাংলানিউজকে জানান, আগামী ১৫ দিনের মধ্যে নাটোর সদর হাসপাতালে সেন্ট্রাল অক্সিজেন সাপ্লাই কার্যক্রম শুরু হবে। এছাড়া এ সময়ের মধ্যে নাটোরে একটি পিসিআর মেশিন স্থাপনের সম্ভাবনা রয়েছে।

বাংলাদেশ সময়: ২১২৭ ঘণ্টা, মে ৪, ২০২১
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa