ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

স্বাস্থ্য

বিএসএমএমইউতে শিগগির চালু হচ্ছে ফরেনসিক মেডিসিন বিভাগ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৮ ঘণ্টা, মে ৪, ২০২১
বিএসএমএমইউতে শিগগির চালু হচ্ছে ফরেনসিক মেডিসিন বিভাগ

ঢাকা: বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদের নির্দেশে প্রতিষ্ঠানটিতে শিগগির চালু হচ্ছে ফরেনসিক মেডিসিন বিভাগ ও তিন বছর মেয়াদি রেসিডেন্সি কোর্স।

মঙ্গলবার (৪ মে) বিএসএমএমইউ’র উপাচার্যের কার্যালয়ে অনুষ্ঠিত এক গুরুত্বপূর্ণ সভায় এ বিষয়ে প্রয়োজনীয় দিকনির্দেশনা দেন তিনি।

শারফুদ্দিন আহমেদ বলেন, ফরেনসিক মেডিসিন বিভাগ একটি স্পর্শকাতর বিভাগ। ময়নাতদন্তের মতো গুরুত্বপূর্ণ কাজ এ বিভাগের মাধ্যমে সম্পন্ন হয়ে থাকে। অপমৃত্যু, ধর্ষণ, হত্যাসহ অনেক স্পর্শকাতর বিষয়গুলোর প্রকৃত কারণ এ বিভাগের মাধ্যমে জানা যায়। যে কারণে চিকিৎসা বিজ্ঞান ও অপরাধ দমনে এটা একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়।  

এদিকে জেনোম সিকোয়েন্সিং ও প্রকল্প বাস্তবায়ন কমিটির সভা শেষে উপাচার্য নিরাময় অযোগ্য রোগীদের সেবার পরিধি আরো বাড়ানো ও এ সংক্রান্ত কার্যক্রম জোরদার করার নির্দেশ দেন। জেনোম সিকোয়েন্সিংয়ের সভায় দেশে করোনা ভাইরাসের মিউটেন্ট ভ্যারিয়েন্ট নির্ধারণের ওপর গুরুত্বারোপ করেন তিনি। এছাড়া প্রকল্প বাস্তবায়ন কমিটির সভায় জরায়ুমুখ ও স্তন ক্যান্সার প্রতিরোধে জনসচেতনতা বাড়ানো ও এ বিষয়ে সেবামূলক কার্যক্রম জোরদার করার পরামর্শ দেন শারফুদ্দিন আহমেদ।

এ সময় বিএসএমএমইউ’র উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মুহাম্মদ রফিকুল আলম, উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. জাহিদ হোসেন, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. এ কে এম মোশাররফ হোসেন, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান, বেসিক সায়েন্স ও প্যারাক্লিনিক্যাল সায়েন্স অনুষদের ডিন অধ্যাপক ডা. খন্দকার মানজারে শামীম, রেজিস্ট্রার অধ্যাপক ডা. এ বি এম আব্দুল হান্নান, প্রক্টর অধ্যাপক ডা. মো. হাবিবুর রহমান দুলাল প্রমুখ উপস্থিত ছিলেন।  

বাংলাদেশ সময়: ১৯০৪ ঘণ্টা, মে ০৪, ২০২১
পিএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।