ঢাকা, বৃহস্পতিবার, ২৩ বৈশাখ ১৪২৮, ০৬ মে ২০২১, ২৩ রমজান ১৪৪২

স্বাস্থ্য

বিএসএমএমইউতে শিগগির চালু হচ্ছে জিন ও স্টেম সেল থেরাপি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৬ ঘণ্টা, মে ৩, ২০২১
বিএসএমএমইউতে শিগগির চালু হচ্ছে জিন ও স্টেম সেল থেরাপি অধ্যাপক ডা. শারফুদ্দিন আহমেদ

ঢাকা: বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. শারফুদ্দিন আহমেদ বলেছেন, থ্যালাসেমিয়া রোগীদের চিকিৎসায় বর্তমানে এ বিশ্ববিদ্যালয়ে আয়রন চিলেশন থেরাপি চালু রয়েছে। থ্যালাসেমিয়া রোগসহ বিভিন্ন রোগের উন্নত ও আধুনিক চিকিৎসা নিশ্চিত করার জন্য শিগগির জিন ও স্টেম সেল থেরাপি চালু করা হবে।

সোমবার (৩ মে) কালের কণ্ঠ-বীকন ফার্মাসিউটিক্যালস লিমিটেডের যৌথ উদ্যোগে আয়োজিত ‘থ্যালাসেমিয়া রোগ: সচেতনা প্রতিরোধ’ শীর্ষক ওয়েবিনারে তিনি এ কথা বলেন।

শারফুদ্দিন আহমেদ বলেন, থ্যালাসেমিয়া রোগীদের সুচিকিৎসা নিশ্চিত করতে সরকারি উদ্যোগ আরও বাড়াতে হবে। এমনকি এ রোগের চিকিৎসায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন ধরনের পদক্ষেপ গ্রহণ করা হবে।  

এদিকে সোমবার বিএসএমএমইউর শহীদ ডা. মিল্টন হলে সিমুলেশন ল্যাব বিষয়ক সভা ও নবগঠিত রিসার্চ সাপোর্ট সেলের সভায় অংশগ্রহণ করেন উপাচার্য। এছাড়া বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের কনফারেন্স রুমে চিকিৎসা বিজ্ঞান উপ-শাখায় ২০২০-২০২১ অর্থবছরে প্রাপ্ত চিকিৎসা বিজ্ঞান বিষয়ক গবেষণা প্রকল্প প্রস্তাবসমূহ মূল্যায়নের লক্ষ্যে গঠিত কমিটির সভায়ও অংশগ্রহণ করেন তিনি।  

রিসার্চ সাপোর্ট সেলের সভায় শারফুদ্দিন আহমেদ বলেন, বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা গবেষণা ও প্রশিক্ষণকে সব সময়ই গুরুত্ব দিয়ে আসছেন। প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়নের লক্ষ্যে বিএসএমএমইউর গবেষণা কার্যক্রম ও প্রশিক্ষণ কর্মসূচিকে সম্পূর্ণরূপে ঢেলে সাজানো হবে।

তিনি বলেন, রোগ নিরাময়ের নতুন নতুন পদ্ধতির উদ্ভাবনে এবং কার্যকর ভ্যাকসিন ও ওষুধ আবিষ্কারের ক্ষেত্রে গবেষণার বিকল্প নেই। অন্যদিকে দক্ষতা অর্জনের জন্য প্রশিক্ষণেরও বিকল্প নেই।  

সিমুলেশন ল্যাব বিষয়ে উপাচার্য বলেন, এ ধরনের ল্যাব স্বাস্থ্য শিক্ষাখাতের আধুনিকায়নের জন্য অত্যন্ত জরুরি। এর মাধ্যমে শিক্ষার্থী ও তরুণ চিকিৎসকরা রোগীর শরীরে অপারেশনের আগে কৃত্রিম মানবদেহের ওপর প্র্যাকটিস করার সুযোগ পাবে। যা তাদের দক্ষ চিকিৎসক হিসেবে গড়ে তুলবে এবং রোগীরা নির্ভুল চিকিৎসা পাবেন।

বাংলাদেশ সময়: ২০১৩ ঘণ্টা, মে ০৩, ২০২১
পিএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa