ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

রাজশাহী সিটিতে বন্ধ হচ্ছে না টিকাদান কর্মসূচি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১২ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০২১
রাজশাহী সিটিতে বন্ধ হচ্ছে না টিকাদান কর্মসূচি

রাজশাহী: রাজশাহীতে ফুরিয়ে এসেছিল করোনা টিকার মজুদ। তাই গত বৃহস্পতিবার (২৯ এপ্রিল) থেকে রাজশাহী সিটি করপোরেশন এলাকায় টিকা দেওয়া কার্যক্রম আপাতত বন্ধের চিন্তা করছিল স্বাস্থ্য বিভাগ।

মজুদ থাকার কারণে কেবল উপজেলা পর্যায়ে টিকা দেওয়া কার্যক্রম অব্যাহত থাকার কথা ছিল। কিন্তু শেষ পর্যন্ত করোনা টিকা আসার সম্ভাবনা দেখা দেওয়ায় রাজশাহী সিটি করপোরেশন ও উপজেলা পর্যায়ে আগামী শনিবার (১ মে) থেকে আগের নিয়মেই টিকা দেওয়া কর্মসূচি চলবে বলে জানিয়েছে স্বাস্থ্য বিভাগ। রাজশাহীর জন্য আরও ২৪ হাজার টিকা আসছে বলেও জানিয়েছেন কর্মকর্তারা।

রাজশাহী সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা যায়, প্রতিদিন গড়ে রাজশাহীর ৯ উপজেলায় ২ হাজার ৪০০ থেকে ২ হাজার ৫০০ টিকা দেওয়া হচ্ছে। আর রাজশাহী সিটি করপোরেশন এলাকার জন্য বরাদ্দ থাকছে ২ হাজারের অধিক টিকা। গত বৃহস্পতিবার পর্যন্ত রাজশাহী জেলা ও সিটি করপোরেশন এলাকায় টিকা মজুদ ছিল ১৫ হাজার। যা কয়েকদিনের মধ্যে শেষ হবে। তাই আপাতত সিটি করপোরেশন এলাকায় টিকা দেওয়া কর্মসূচি বন্ধ রাখার চিন্তা-ভাবনা করা হচ্ছিল। কিন্তু আগামী রোববার (২ মে) নতুন করে ২ হাজার ৪০০ ভায়াল (এক ভায়ালে ১০ জনকে টিকা দেওয়া যায়) টিকা আসছে। অর্থাৎ আরও ২৪ হাজার করোনা টিকা আসছে। এছাড়া টিকার চাহিদা পূরণের জন্য এরইমধ্যে রাজশাহীসহ বিভাগের ৮ জেলার জন্যই স্বাস্থ্য অধিদফতরের কাছে আরও টিকার বরাদ্দ চেয়ে চাহিদাপত্র দিয়ে বিভাগীয় স্বাস্থ্য অধিদফতর। আর নতুন করে টিকা এলে কোনো সংকট থাকবে না। আগের নিয়মেই রাজশাহী জেলাসহ বিভাগের অন্য জেলায় দ্বিতীয় ডোজের করোনা টিকা দেয়ার কার্যক্রম অব্যাহত থাকবে বলছে স্বাস্থ্য বিভাগ।

রাজশাহী সিভিল সার্জন কার্যালয় ও রাজশাহী বিভাগীয় স্বাস্থ্য পরিচালকের কার্যালয় সূত্রে পাওয়া তথ্য অনুযায়ী, এরইমধ্যে রাজশাহী বিভাগে প্রায় সাড়ে ৬ লাখ মানুষ প্রথম ডোজ টিকা নিয়েছে। আর গত বৃহস্পতিবার পর্যন্ত করোনা টিকার দ্বিতীয় ডোজ পেয়েছে সোয়া ২ লাখেরও বেশি মানুষ।

রাজশাহী সিভিল সার্জন ডা. কাইয়ুম তালুকদার বাংলানিউজকে বলেন, টিকা আসার পর যা মজুদ ছিল তা পর্যায়ক্রমে দেওয়া হচ্ছে। এখন রাজশাহীতে ১৫ হাজার টিকা আছে। আর নতুন করে আগামী রোববার আরও ২৪ হাজার টিকা আসছে। এ টিকা ২৪ হাজার মানুষকে দেওয়া যাবে। এরইমধ্যে রাশিয়ার টিকাও চলে আসতে পারে। ভারত থেকে ৫০ লাখ ও চীন থেকে ২০ লাখ টিকা আনার চেষ্টা চালছে।

রাজশাহী বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. মো. হাবিবুল আহসান তালুকদার বাংলানিউজকে বলেন, টিকার চাহিদা নিয়ে গত ২৫ এপ্রিল মাঠ পর্যায়ের শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক বৈঠক করেছেন। ওই বৈঠকে পুরো রাজশাহী বিভাগের পরিসংখ্যান তুলে ধরে প্রয়োজনীয় টিকা চাওয়া হয়েছে। আগামী রোববার টিকার চালান রাজশাহী এসে পৌঁছাবে। তাই আগের নিয়মেই রাজশাহী সিটি করপোরেশন, উপজেলা ও বিভাগের সব জেলায় টিকা দেওয়া কর্মসূচি অব্যাহত থাকবে।

এখন কোনো কারণে রোববার যদি টিকা না এসে পৌঁছায় তাহলে উপজেলা পর্যায়ের জন্য রাখা বরাদ্দ থেকে রাজশাহী সিটি করপোরেশন এলাকায় টিকা দেওয়া কর্মসূচি অব্যাহত রাখা হবে বলেও জানান বিভাগীয় স্বাস্থ্য পরিচালক।

বাংলাদেশ সময়: ২১১১ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০২১
এসএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।