ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

পিপিই না পরেই ঝুঁকি নিয়ে রোগী দেখছেন চিকিৎসকরা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৭ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০২১
পিপিই না পরেই ঝুঁকি নিয়ে রোগী দেখছেন চিকিৎসকরা

ঢাকা: পারসোনাল প্রটেকশন ইক্যুইপমেন্ট (পিপিই) না পরে ঝঁকি নিয়েই রোগীদের সেবা দিয়ে যাচ্ছেন ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালের জরুরি বিভাগের চিকিৎসকরা।

হাসপাতালে জরুরি কোনো রোগী এলে তারা করোনায় আক্রান্ত কিনা সেটা দেখার সুযোগ থাকে না চিকিৎসকদের।

নিরাপত্তার জন্য মাস্ক ও অন্যান্য সুরক্ষা সামগ্রী পরিধান করলেও অসহনীয় গরমে পিপিই পরছেন না অনেক চিকিৎসক।

সোমবার (১৯ এপ্রিল) জরুরি বিভাগে কক্ষে গিয়ে দেখা যায়, চিকিৎসকরা শুধু মাস্ক পরে রোগীদের সেবা দিচ্ছেন। তবে জরুরি বিভাগের কক্ষে একটি কাচের পার্টিশন আছে। ওই পার্টিশনের এক সাইডে চিকিৎসক ও অন্য সাইডে রোগীরা থাকেন। অনেক ক্ষেত্রেই দেখা যায় চিকিৎসকরা রোগীর কাছে ছুটে আসেন তাদের শরীরের অবস্থা দেখার জন্য।

এ ব্যাপারে কথা হয় ঢামেক হাসপাতালের জরুরি বিভাগের আবাসিক চিকিৎসক ডা. মো. আলাউদ্দিনের সঙ্গে। তিনি বাংলানিউজকে বলেন, বাংলাদেশের সব চিকিৎসকরাই করোনা রোগীদের সেবা দিচ্ছেন। আমাদের হাসপাতালে দু’টি করোনা ইউনিট আছে। সেখানে চিকিৎসকরা নিজেদের সুরক্ষিত রেখেই করোনা রোগীদের সেবা দিচ্ছেন। তবে জরুরি বিভাগে যে রোগী আসছেন তারা করোনায় আক্রান্ত কিনা আগেই বোঝার উপায় নেই। তাই ঝুঁকি নিয়েই তাদের সেবা দিতে হচ্ছে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, মোটামুটি সবধরনের সুরক্ষা সামগ্রী ব্যবহার করলেও প্রচন্ড গরমের কারণে পিপিই ব্যবহার করছেন না চিকিৎসকরা।

অনেক ক্ষেত্রেই রোগীর জরুরি অস্ত্রোপচার করতে হয়। কিন্তু তখন জানার উপায় থাকে না ওই রোগী করোনায় আক্রান্ত কিনা। সেসব ক্ষেত্রে ঝুঁকি নিয়েই চিকিৎসকরা রোগীদের সেবা দিয়ে যাচ্ছেন।

বাংলাদেশ সময়: ২০৫০ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০২১
এজেডএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।