ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

সিলেটে করোনার টিকার দ্বিতীয় ডোজ গ্রহীতা ১৫ হাজার ছাড়িয়ে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯০৯ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০২১
সিলেটে করোনার টিকার দ্বিতীয় ডোজ গ্রহীতা ১৫ হাজার ছাড়িয়ে

সিলেট: করোনা ভাইরাস দ্বিতীয় ভ্যাকসিন গ্রহণে আগ্রহ বেড়েছে মানুষের। করোনা আক্রান্তের হার বাড়ায় টিকা নিতে প্রতিদিনই হাসপাতালে ভিড় করছেন লোকজন।

সিলেট বিভাগে দ্বিতীয় গ্রহণের ৪র্থ দিনেও টিকা কেন্দ্রে মানুষের ভিড় লক্ষ্য করা গেছে।  

স্বাস্থ্য অধিদপ্তর সিলেট বিভাগীয় কার্যালয়ের তথ্যমতে, দ্বিতীয় ডোজ গ্রহণের ৪র্থ দিনে সোমবার (১২ এপ্রিল) সিলেট বিভাগে ১১ হাজার ৬৪৫ জন ভ্যাকসিন নিয়েছেন। এরমধ্যে মহানগর এলাকায় ভ্যাকসিন নিয়েছেন ২ হাজার ৮৪ জন। গত চার দিনে বিভাগে করোনার দ্বিতীয় ডোজ গ্রহিতা সংখ্যা ১৫ হাজার ছাড়িয়ে গেছে, জানিয়েছেন সংশ্লিষ্টরা।

স্বাস্থ্য অধিদপ্তর সিলেট বিভাগীয় কার্যালয়ের দেওয়া পরিসংখ্যান মতে, ৪র্থ দিনে ১১ হাজার ৬৪৫ জনের মধ্যে ৭ হাজার ৬৫০ জন পুরুষ। এবং ৩ হাজার ৯৯৫ জন নারী রয়েছেন। একই দিনে বিভাগে এক হাজার ২৬০ জন করোনার প্রথম ডোজ নিয়েছেন। এরমধ্যে ৭৭৫ জন পুরুষ এবং ৪৮৫ জন নারী রয়েছেন।

বিভাগের মধ্যে সোমবার সিলেটে দ্বিতীয় ডোজ নিয়েছেন ৩ হাজার ৩৮৩ জন। এরমধ্যে পুরুষ ২ হাজার ২৬৪ জন এবং নারী ১ হাজার ৯১৯ জন। এদিন নতুন করে ডোজ নিয়েছেন ৪১৬ জন। একই দিন সুনামগঞ্জে ২ হাজার ১৩৭ জন টিকা নেন। যার মধ্যে এক হাজার ৫০৪ জন পুরুষ এবং ৬৩৩ জন নারী। একই দিন ২৬৪ জন নতুন ডোজ নিয়েছেন। হবিগঞ্জে ২ হাজার ৪০৮ জন দ্বিতীয় ভ্যাকসিন নিয়েছেন। তন্মধ্যে এক হাজার ৫৮৭ জন পুরুষ এবং ৮২১ জন নারী। এদিন নতুন ডোজ গ্রহীতার সংখ্যা ২০৬ জন।

মৌলভীবাজারে দ্বিতীয় ভ্যাকসিন নেওয়া ৩ হাজার ৭১৭ জনের মধ্যে দুই হাজার ২৯৫ জন পুরুষ এবং এক হাজার ৪২২ জন নারী। একই দিনে নতুন করে ভ্যাকসিন নেন ৩৭৪ জন। এদিকে চতুর্থ দিনে সিলেট নগরে টিকা নিয়েছেন ২ হাজার ৮৪ জন। এছাড়া প্রথম ডোজের টিকা নিয়েছেন আরও ১৬৩ জন।  

সোমবার সিলেট সিটি করপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. জাহিদুল ইসলাম বলেন, গত ৭ থেকে ১১ ফেব্রুয়ারি পর্যন্ত যারা করোনার টিকার প্রথম ডোজ গ্রহণ করেছিলেন, তাদেরকে দ্বিতীয় ডোজ দেওয়া হয়েছে। এদিন নগরে দুটি টিকাকেন্দ্রে দুই হাজার ৮৪ জন করোনার দ্বিতীয় নেন। এর মধ্যে ১ হাজার ৩২৮ জন পুরুষ ও ৭৬৫ জন নারী ছিলেন। আর প্রথম ডোজ টিকা গ্রহণকারী ১৬৩ জনের মধ্যে পুরুষ ১০৮ জন ও নারী ৫৫ জন ছিলেন।

তিনি বলেন, ওসমানী মেডিক্যাল কলেজ হাসপাতালে দ্বিতীয় ডোজ টিকা নেন এক হাজার ৭২৮ জন। এরমধ্যে পুরুষ ১ হাজার ৭৫ জন ও নারী ৬৫৩ জন। আর প্রথম ডোজ গ্রহণকারী ১১৪ জনের মধ্যে ৬৮ জন পুরুষ ও নারী ৪৬ জন। সিলেট বিভাগীয় পুলিশ লাইন্স হাসপাতালে এদিন দ্বিতীয় ডোজ টিকা নেওয়া ৩৫৬ জনের মধ্যে পুরুষ ২৫৩ জন ও নারী ১০৩ জন। একই হাসপাতালে প্রথম ডোজ টিকা নেন ৪৯ জন। এর মধ্যে পুরুষ ৪০ জন ও নারী ৯ জন।

স্বাস্থ্য অধিদপ্তর সিলেটের সহকারী পরিচালকের দায়িত্বে থাকা ডা. আনিসুর রহমানের দেওয়া তথ্যমতে, গত চার দিনে বিভাগের চার জেলায় করোনার দ্বিতীয় ডোজ নিয়েছেন ১৫ হাজার ২৭৮ জন। এরমধ্যে সিলেট জেলায় ১৩ হাজার ৭৩৩ জন, সুনামগঞ্জে ৭ হাজার ১৬৫ জন, হবিগঞ্জে ৭ হাজার ৭৫৩ জন এবং মৌলভীবাজারে ১২ হাজার ৯১১ জন। এছাড়া মজুদ ভায়াল রয়েছে ১৫ হাজার ২৭৮টি। এরমধ্যে সিলেট জেলায় ৪ হাজার ৯৯১টি ভায়াল, সুনামগঞ্জে ৩ হাজার ৫৬৯টি, হবিগঞ্জে ৩ হাজার ১৫৫টি এবং মৌলভীবাজারে ৩ হাজার ৫৬৩টি। প্রতিটি ভায়ালে ১০ ডোজ করে টিকা থাকে।

সিলেটের সিভিল সার্জন প্রেমানন্দ মণ্ডল বাংলানিউজকে বলেন, প্রথম ধাপে সিলেট জেলায় ২লাখ ২৮ হাজার টিকা আসে। দ্বিতীয় ধাপে সিলেটে নতুন করে আরো ৭২ হাজার টিকা এসেছে। এগুলো শেষ হওয়ার আগে পরবর্তী টিকার চালান আসবে। তাই টিকার সংকট হওয়ার কোনো সম্ভাবনা নেই।

বাংলাদেশ সময়: ০৯০৪ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০২১
এনইউ/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।