ঢাকা, মঙ্গলবার, ২৩ মাঘ ১৪২৯, ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ১৫ রজব ১৪৪৪

স্বাস্থ্য

দেশে প্রথমবার একদিনে ৭ হাজার ছাড়ালো করোনা শনাক্ত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৬ ঘণ্টা, এপ্রিল ৪, ২০২১
দেশে প্রথমবার একদিনে ৭ হাজার ছাড়ালো করোনা শনাক্ত করোনার সংক্রমণ বেড়ে যাওয়ার মধ্যে মহাখালী বাসস্ট্যান্ডে ভিড়/ ছবি: বাংলানিউজ

ঢাকা: ২০২০ সালের ৮ মার্চ দেশে প্রথম করোনা আক্রান্ত রোগী পাওয়া যায়। এরপর ধীরে ধীরে আক্রান্তের হার বাড়তেই থাকে।

সে বছর ২ জুলাই সর্বোচ্চ ৪ হাজার ১৯ জন আক্রান্ত হয়েছিল। এরপর আক্রান্তের সংখ্যা কমেছে। তা অব্যাহত ছিল চলতি বছরের মার্চের মাঝামাঝি পর্যন্ত।  

কিন্তু ২৯ মার্চ পুরানো রেকর্ড ভেঙে একদিনে করোনা আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে ৫ হাজার ১৮১ জন।

এরপর ৩০ মার্চ ৫ হাজার ৪২ জন, ৩১ মার্চ ৫ হাজার ৩৫৮ জন, ১ এপ্রিল ৬ হাজার ৪৬৯, ২ এপ্রিল ৬ হাজার ৮৩০ ও ৩ এপ্রিল ৫ হাজার ৬৮৩ জন আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন।

এবার রোববার (০৪ এপ্রিল) আক্রান্ত বিবেচনায় সব রেকর্ড ছাড়িয়ে গেছে। গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ৭ হাজার ৮৭ জন। সবমিলিয়ে আক্রান্ত হয়েছেন ছয় লাখ ৩৭ হাজার ৩৬৪ জন।

সারাদেশে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় ২২৭টি ল্যাবে নমুনা সংগ্রহ ও পরীক্ষা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১২০টি, জিন-এক্সপার্ট ৩৪টি, র‌্যাপিড অ্যান্টিজেন ৭৩টি। এসব ল্যাবে ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ হয়েছে ৩১ হাজার ৪৯৩টি। মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ৩০ হাজার ৭২৪টি। এ পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে ৪৭ লাখ ৮৩ হাজার ৩৮৫ টি।

রোববার (৪ এপ্রিল ) বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মীরজাদী সেব্রীনা ফ্লোরা স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

গত ২৪ ঘণ্টায় দেশে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে ৫৩ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃত্যু হয়েছে নয় হাজার ২৬৬ জনের।  

স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোলরুমের তথ্য অনুসারে, গত ২৭ জানুয়ারি দেশে টিকাদান কর্মসূচি শুরু হয়। প্রথম দিন টিকা দেওয়া হয় ২৬ জনকে। আর ৭ ফেব্রুয়ারি সারাদেশে টিকা কার্যক্রম শুরু হয়।

বাংলাদেশ সময়: ১৬২৬ ঘণ্টা, এপ্রিল ০৪, ২০২১
এইচএডি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa