ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

টিকা নিয়েছেন ৪৫ লাখ, পার্শ্বপ্রতিক্রিয়া ৮৯৪ জনের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩২ ঘণ্টা, মার্চ ১৫, ২০২১
টিকা নিয়েছেন ৪৫ লাখ, পার্শ্বপ্রতিক্রিয়া ৮৯৪ জনের ছবি: বাদল

ঢাকা: সারাদেশে গত ২৪ ঘণ্টায় মোট টিকা নিয়েছেন ৮৭ হাজার ৮৬০ জন। তাদের মধ্যে মাত্র পাঁচজনের সামান্য পার্শ্বপ্রতিক্রিয়া (যেমন: জ্বর, টিকা দেওয়া স্থানে লাল হাওয়া ইত্যাদি) দেখা গেছে।

আর এখন পর্যন্ত টিকা নিয়েছেন ৪৪ লাখ ৮৫ হাজার ৯৫৪ জন। তাদের মধ্যে মোট পার্শ্বপ্রতিক্রিয়া দেখা গেছে ৮৯৪ জনের। পাশাপাশি টিকার জন্য মোট নিবন্ধন করেছেন ৫৭ লাখ ৭০ হাজার ১৯৮ জন।

সোমবার (১৫ মার্চ) রাতে স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (এমআইএস) অধ্যাপক ডা. মিজানুর রহমান এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান।

এতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় মোট টিকা নিয়েছেন ৮৪ হাজার ৮৬০ জন। তাদের মধ্যে পুরুষ ৫০ হাজার ২৪৪ জন এবং নারী ৩৭ হাজার ৬১৬ জন। ঢাকা বিভাগে ১১ হাজার ১১৪ জন। ময়মনসিংহ বিভাগে ১ হাজার ৮৪৩ জন, চট্টগ্রাম বিভাগে ৬ হাজার ৬৫৮ জন, রাজশাহী বিভাগে ৪ হাজার ৯১৫ জন, রংপুর বিভাগে ৫ হাজার ৬৩৬ জন, খুলনা বিভাগে ৫ হাজার ১৫৭ জন, বরিশাল বিভাগে ১ হাজার ৩২৫ জন ও সিলেট বিভাগে ৯৬৮ জন রয়েছেন।

স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোলরুমের তথ্যানুসারে, গত ২৭ জানুয়ারি দেশে টিকাদান কর্মসূচি শুরু করে। প্রথম দিন টিকা দেওয়া হয় ২৬ জনকে।

করোনা ভাইরাসের টিকাদান কার্যক্রমের দ্বিতীয় দিনে ২৮ জানুয়ারি রাজধানীর পাঁচ হাসপাতালে মোট ৫৪১ ব্যক্তিকে টিকা দেওয়া হয়। আর ৭ ফেব্রুয়ারি সারাদেশে টিকা কার্যক্রম শুরু হয়। এ দিনে সারাদেশে টিকা নেন ৩১ হাজার ১৬০ জন। তাদের মধ্যে পুরুষ ২৩ হাজার ৮৫৭ জন এবং নারী সাত হাজার ৩০৩ জন।

এর আগে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম বলেন, রাজধানী ঢাকায় ৫০টি হাসপাতাল ও সারাদেশে ৯৫৫টি হাসপাতালসহ সারাদেশে মোট এক হাজার পাঁচটি হাসপাতালে টিকাদান কার্যক্রম চলছে। রাজধানী ঢাকায় ৫০টি হাসপাতালে ২০৪টি ও সারাদেশে ৯৫৫টি হাসপাতালে দুই হাজার ১৯৬টি টিম কাজ করবে। অর্থাৎ মোট এক হাজার পাঁচটি হাসপাতালে মোট ২ হাজার ৪০০টিম কাজ করবে। এছাড়াও ভ্যাকসিন বিষয়ক কার্যক্রমের জন্য টিম প্রস্তুত রয়েছে সাত হাজার ৩৪৪টি।

বাংলাদেশ সময়: ১৯২০ ঘণ্টা, মার্চ ১৫, ২০২১
পিএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।