ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

পটুয়াখালীতে বিনামূল্যে অনলাইনে টিকার নিবন্ধন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০২১
পটুয়াখালীতে বিনামূল্যে অনলাইনে টিকার নিবন্ধন বিনামূল্যে অনলাইনে টিকার নিবন্ধন

পটুয়াখালী: বিনামূল্যে অনলাইনে অ্যাপের মাধ্যমে নিবন্ধন, টিকা কার্ড প্রাপ্তি ও তথ্যসহ সাধারণ মানুষকে সার্বিক বিষয়ে সহযোগিতা দিচ্ছেন ‘পটুয়াখালী ইয়ুথ ফোরাম’র তরুণ সদস্যরা।

গত সাতদিন থেকে পটুয়াখালী মেডিক্যাল কলেজ হাসপাতালের সামনে এ সেবা দিচ্ছেন তারা।

করোনার টিকা নেওয়ার জন্য গত কয়েকদিন থেকে টিকা কেন্দ্র ও হাসপাতালগুলোতে বাড়তে শুরু করেছে মানুষের সংখ্যা। কিন্তু অনলাইন নিবন্ধনের প্রক্রিয়া সম্পর্কে অজ্ঞাত থাকায় টিকা কেন্দ্রে শুধু পরিচয়পত্র (এনআইডি) নিয়ে ভিড় করছেন টিকা প্রত্যাশীরা। ফলে হাসপাতালের কর্মীদের টিকাদান ও তথ্য ব্যবস্থাপনা, স্পষ্ট রেজিস্ট্রেশন করে আগতদের টিকা দিতে হিমশিম খেতে হচ্ছে। এ অবস্থায় তাদের পাশে দাঁড়িয়েছে পটুয়াখালী ইয়ুথ ফোরামের তরুণ সদস্যরা।

পটুয়াখালী ২৫০ শয্যা বিশিষ্ট হাসপাতালের বর্হিবিভাগের সামনে টেবিল, চেয়ার, ল্যাপটপ নিয়ে বসে গত কয়েকদিন সকাল থেকে দুপুর পর্যন্ত বিনামূল্যে সেবা দিয়ে যাচ্ছেন কয়েকজন তরুণ। তাদের বুথে সেবা নিচ্ছেন সব শ্রেণী-পেশার মানুষজন।

রোববার (২১ ফেব্রুয়ারি) সকালে পটুয়াখালী ইয়ুথ ফোরামের বিনামূল্যে নিবন্ধন কার্যক্রম পরিদর্শন করেন স্থানীয় সংসদ সদস্য ও সাবেক ধর্মপ্রতিমন্ত্রী অ্যাডভোকেট শাহজাহান মিয়া, জেলা প্রশাসক (ডিসি) মো. মতিউল ইসলাম চৌধুরী, সিভিল সার্জন ডা. মোহাম্মদ জাহাঙ্গীর আলম শিপন, পটুয়াখালী পৌরসভার মেয়র মহিউদ্দিন আহমেদ, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট গোলাম সরোয়ার, ভাইস চেয়ারম্যান সৈয়দ সোহেল ও সোহানা হোসেন মিকি, চেম্বার অব কমার্সের সিনিয়র সহ-সভাপতি খন্দকার ফরহাদ জামান বাদলসহ স্থানীয় রাজনৈতিক ব্যক্তিরা।

এ সময় ইয়ুথ ফোরামটির সদস্যদের ধন্যবাদ জানিয়ে তারা বলেন, জেলায় যেকোনো দুর্যোগ, সংকট বা পালাপারবনে স্বেচ্ছায় সেবা দিয়ে থাকে ইয়ুথ ফোরামের সদস্যরা।  তাদের সদস্যরা দক্ষতা সম্মৃদ্ধ। তাদের সেবায় টিকাদান কার্যক্রম আরও বেগবান হচ্ছে ও সাধারণ মানুষও ঝামেলা ছাড়া নিবন্ধন করে একবারেই টিকা নিয়ে বাড়ি ফিরতে পারছেন।

পটুয়াখালী ইয়ুথ ফোরামের সভাপতি মো. জহিরুল ইসলাম বাংলানিউজকে বলেন, আমরা সম্পূর্ণ বিনামূল্যে নিবন্ধন করে কার্ড ডাউনলোড দিয়ে প্রিন্ট করে দিচ্ছি। যেন একজন মানুষকেও বার বার কেন্দ্রে আসতে না হয়।

নির্বাহী পরিচালক হাসিবুর রহমান বাংলানিউজকে বলেন, প্রতিদিন ৮-১০ জন তরুণ ৫টি ল্যাপটপ ও মোবাইলের মাধ্যমে নিবন্ধন কাজে হাসপাতাল কর্তৃপক্ষ ও স্বাস্থ্য বিভাগের কর্মীদের সহযোগিতা করছি। আমাদের সদস্যদের সিভিল সার্জন কার্যালয় থেকে প্রশিক্ষণ ও হাসপাতাল সহযোগিতা করা হয়েছে।

এ ব্যাপারে সিভিল সার্জন ডা. মোহাম্মদ জাহাঙ্গীর আলম শিপন বাংলানিউজকে বলেন, পটুয়াখালী ইয়ুথ ফোরামের সদস্যরা খুবই দক্ষতা ও ধৈর্যের সঙ্গে প্রান্তিক জনগোষ্ঠীকে তথ্য ও প্রযুক্তি মাধ্যমে ধারাবাহিক সেবা দিচ্ছে। আমরা যতটুকু সম্ভব সহযোগিতা করে যাচ্ছি। তাদের কার্যক্রমে একটি দৃষ্টান্ত হয়ে থাকবে।

গত ২৭ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা টিকাদান অনুষ্ঠান উদ্বোধনের পর নিবন্ধনের জন্য অ্যাপ উন্মুক্ত করা হয়েছে। অনলাইনে ৪০ বছরের উর্ধ্বে সব নাগরিক এবং নিদিষ্ট ক্যাটাগরির নাগরিকরা নিবন্ধন সম্পন্ন করে টিকা নিতে পারছেন।

বাংলাদেশ সময়: ২১৪০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০২১
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।