ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

জবিতে বিনম্র শ্রদ্ধায় অমর একুশে পালিত

বিশ্ববিদ্যালয় করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০২১
জবিতে বিনম্র শ্রদ্ধায় অমর একুশে পালিত জবিতে বিনম্র শ্রদ্ধায় অমর একুশে পালিত। ছবি: বাংলানিউজ

জগন্নাথ বিশ্ববিদ্যালয়: আজ রোববার। মহান ২১শে ফেব্রুয়ারি।

ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। বিনম্র শ্রদ্ধা ও ভালোবাসায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) পালিত হয়েছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। একুশের প্রথম প্রহরে (১২ টা ১ মিনিটে)  বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারে উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমানের পক্ষ থেকে ভাষা শহীদদের প্রতি ফুল দিয়ে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মোস্তফা কামাল।

প্রক্টরের শ্রদ্ধাঞ্জলির পর শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন শিক্ষক সমিতি, জগন্নাথ বিশ্ববিদ্যালয় নীলদল, জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রেসক্লাব, কর্মচারি সমিতি, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট জবি শাখা, বাংলা, ইতিহাস, সমাজকর্মসহ বিভিন্ন বিভাগ ও বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন।

অমর একুশে উপলক্ষে বিশ্ববিদ্যালয় প্রাঙ্গনে নিরাপত্তা জোরদার করে জবি প্রশাসন, সন্ধ্যার পর থেকেই বিশ্ববিদ্যালয়ের মাইকে বাজতে থাকে শহীদদের স্মরণে বিভিন্ন গান। ক্যাম্পাসের শান্ত চত্বর, প্রশাসনিক ভবন, ভাষা শহীদ রফিক ভবনসহ ক্যাম্পাসের বিভিন্ন জায়গা সাদা রঙের লাইট দিয়ে আলোকসজ্জা করা হয়।

উল্লেখ্য, ১৯৫২ সালের এদিনে ‘বাংলাকে’ রাষ্ট্রভাষা করার দাবিতে বাংলার (তৎকালীন পূর্ব পাকিস্তান) ছাত্র ও যুবসমাজসহ সর্বস্তরের মানুষ সে সময়ের শাসকগোষ্ঠীর চোখ-রাঙ্গানি ও প্রশাসনের ১৪৪ ধারা উপেক্ষা করে স্বতঃস্ফূর্তভাবে রাজপথে নেমে আসে।

আমাদের মায়ের ভাষা প্রতিষ্ঠার আন্দোলনে দুর্বার গতি পাকিস্তানি শাসকদের শংকিত করে তোলায় সেদিন ছাত্র-জনতার মিছিলে পুলিশ গুলি চালালে সালাম, জব্বার, শফিক, বরকত ও রফিক গুলিবিদ্ধ হয়ে শহীদ হন।

এসময় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মোস্তফা কামাল বলেন, বাংলা ভাষার প্রতি আমাদের সবার সচেতন হওয়া উচিত। সব জায়গায় প্রচলন হউক বাংলা। বিজ্ঞাপন হউক বাংলায়, চিকিৎসক লিখুক বাংলায় লিখুক। সকল শহীদদের প্রতি রইলো বিনম্র শ্রদ্ধা।

বাংলাদেশ সময়: ১২৫৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০২১
কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।