ঢাকা, বুধবার, ২৩ অগ্রহায়ণ ১৪২৯, ০৭ ডিসেম্বর ২০২২, ১২ জমাদিউল আউয়াল ১৪৪৪

স্বাস্থ্য

বেসরকারি হাসপাতালের জন্য ১০ লাখ ডোজ টিকা চাইলো বিপিএমসিএ

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০২১
বেসরকারি হাসপাতালের জন্য ১০ লাখ ডোজ টিকা চাইলো বিপিএমসিএ

ঢাকা: টিকাদান কার্যক্রমে বেসরকারি চিকিৎসা প্রতিষ্ঠানগুলোকে সম্পৃক্ত করার দাবি জানিয়ে বেসরকারি হাসপাতালে বিক্রির জন্য ১০ লাখ ডোজ টিকা চাইলো বাংলাদেশ প্রাইভেট মেডিক্যাল কলেজ অ্যাসোসিয়েশন (বিপিএমসিএ)।

বুধবার (১০ ফেব্রুয়ারি) বিকেলে রাজধানীর একটি হোটেলে ‘জাতীয় কোভিড-১৯ টিকাদান কার্যক্রম: বেসরকারি খাতের সম্পৃক্ততা’ শীর্ষক আলোচনা সভায় এ দাবি জানান সংগঠনের সভাপতি এমএ মুবিন খান।

বাংলাদেশ প্রাইভেট মেডিক্যাল কলেজ অ্যাসোসিয়েশনের (বিপিএমসিএ) দাবির পরিপ্রেক্ষিতে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, করোনা ভাইরাসের (কোভিড-১৯) টিকাদান কর্মসূচিতে সরকারি হাসপাতালের পাশাপাশি বেসরকারিখাতকেও সম্পৃক্ত করা হবে।

তিনি বলেন, স্বাস্থ্যখাতে ৬০ শতাংশ সেবা দিচ্ছে সরকারি খাত। তারা কেন টিকাদানের বাইরে থাকবে। আমরা এ বিষয়ে যথাযথ পদক্ষেপও নিয়েছি। এই প্রক্রিয়া শুরু করতে যেসব নিয়মকানুন, শর্ত আছে সেগুলো পালন শেষে প্রধানমন্ত্রীর অনুমতিসাপেক্ষে কাজটি শুরু হবে।

এমএ মুবিন খান বলেন, টিকা দেওয়ার জন্য বেসরকারি হাসপাতালের অনুমোদন ও মূল্য নির্ধারণ করবে সরকার। এখন বেসরকারি হাসপাতালে টাকার বিনিময়ে কোভিড-১৯ এর নমুনা পরীক্ষা করা যায়। টিকার ক্ষেত্রেও কেউ চাইলে সরকারি বিনামূল্যের টিকা নিতে পারবেন, যারা সামর্থ্যবান তারা চাইলে বেসরকারি হাসপাতাল থেকে টিকা কিনে নিতে পারবেন।

তিনি বলেন, বেসরকারি খাতে টিকা দিলে মানুষ ঘরের কাছের কেন্দ্র থেকে টিকা পাবেন। একই সঙ্গে টিকা সংরক্ষণে একটি প্রতিষ্ঠানের ওপর নির্ভরশীলতা কমবে।

আরও বক্তব্য দেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান, এফবিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম, স্বাচিপের সাধারণ সম্পাদক অধ্যাপক ডা. এম এ আজিজ, বাংলাদেশ প্রাইভেট ক্লিনিক অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টার অ্যাসোসিয়েশনের সভাপতি অধ্যাপক ডা. মনিরুজ্জামান ভূঁইয়া, আনোয়ার খান মডার্ন হাসপাতাল লিমিটেডের চেয়ারম্যান আনোয়ার খান প্রমুখ।

বাংলাদেশ সময়: ২২০২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০২১
পিএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa