ঢাকা, বৃহস্পতিবার, ২৩ অগ্রহায়ণ ১৪২৯, ০৮ ডিসেম্বর ২০২২, ১৩ জমাদিউল আউয়াল ১৪৪৪

স্বাস্থ্য

‘স্বাস্থ্যকে প্রাধান্য দিয়ে পরিকল্পনা গ্রহণ করতে হবে’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ৮, ২০২১
‘স্বাস্থ্যকে প্রাধান্য দিয়ে পরিকল্পনা গ্রহণ করতে হবে’ ভার্চ্যুয়াল সম্মেলনে প্রথম দিনে বক্তারা

ঢাকা: শুধু চিকিৎসা নয়, স্বাস্থ্যকে প্রাধান্য দিয়ে ভবিষ্যৎ পরিকল্পনা গ্রহণ করতে হবে বলে মত দিয়েছেন ‘সাসটেইনেবল ফান্ডিং ফর হেলথ প্রমোশন’ শীর্ষক ভার্চ্যুয়াল সম্মেলনের বক্তারা।  

সোমবার (৮ ফেব্রুয়ারি) থাই হেলথ ফাউন্ডেশন, বাংলাদেশ ইনস্টিটিউট অব প্লানার্স, বাংলাদেশ তামাক বিরোধী জোট এবং ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ ট্রাস্টের সম্মিলিত উদ্যোগে ৮ ও ৯ ফেব্রুয়ারি দু’দিনব্যাপী ভার্চ্যুয়াল সম্মেলনের প্রথম দিনে বক্তারা এ কথা বলেন।

ডাব্লিউবিবি ট্রাস্টের নির্বাহী পরিচালক সাইফুদ্দিন আহমেদের সভাপতিত্বে শুভেচ্ছা বক্তব্য রাখেন থাই হেলথের প্রতিষ্ঠাতা প্রাকিত ভাতিসাতোগকিত।

অধিবেশনে বক্তব্য দেন, সংসদ সদস্য ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী, সংসদ সদস্য অধ্যাপক ডা. মো. হাবিবে মিল্লাত, পরিকল্পনা কমিশনের সাবেক সিনিয়র সচিব আসাদুল ইসলাম, স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক এ এইচ এম এনায়েত হোসেন, চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তরের মহাপরিচালক স ম গোলাম কিবরিয়া, হেলথ ব্রিজের আঞ্চলিক পরিচালক দেবরা ইফরইমসন, পথিকৃত ফাউন্ডেশনের সভাপতি অধ্যাপক ডা. লিয়াকত আলী প্রমুখ।

সম্মেলনে বক্তারা বলেন, ক্রমবর্ধমান রোগের কারণে জনগণকে মানসম্মত চিকিৎসা সেবা দেওয়া সরকারের জন্য একটি বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। স্বাস্থ্যকে শুধু চিকিৎসা ব্যবস্থার মধ্যে সীমাবদ্ধ না রেখে সামগ্রিক স্বাস্থ্যব্যবস্থার দিকে নজর দিতে হবে। রোগ প্রতিরোধ ব্যবস্থাকে গুরুত্ব দিয়ে আমাদের স্বাস্থ্য ব্যবস্থাকে এগিয়ে নিতে হবে। চিকিৎসাই স্বাস্থ্য নয়। শারীরিক ও মানসিক স্বাস্থ্য সুরক্ষায় রোগ প্রতিরোধমূলক ব্যবস্থাকে গুরুত্ব দিয়ে, স্বাস্থ্যকে প্রাধান্য দিয়ে ভবিষ্যৎ পরিকল্পনা গ্রহণ করতে হবে।

দু’দিনব্যাপি এ সম্মেলনে ৩টি প্ল্যানারি, ৬টি প্যারালাল (সমান্তরাল), ১টি অংশগ্রহণমূলক এবং ১টি গণমাধ্যমের সঙ্গে শেয়ারিং সেশন আয়োজন করা হয়েছে।

জনস্বাস্থ্য বিশেষজ্ঞ, পরিবেশবিদ, আইন বিশেষজ্ঞ, নগর পরিকল্পনাবিদ, পরিবহন সেক্টরসহ বিভিন্ন ক্ষেত্রের ৪৫ জন বিশেষজ্ঞ এবং দেশের বিভিন্ন প্রান্ত থেকে প্রায় চার শতাধিক সরকারি-বেসরকারি সংস্থার প্রতিনিধি ভার্চ্যুয়ালি এতে যুক্ত হবেন।  

সম্মেলনে রোগ প্রতিরোধ ব্যবস্থার সঙ্গে পরিবেশ, স্বাস্থ্য, চিকিৎসা, নগরায়নের সম্পর্কর ওপর গুরুত্ব দিয়ে বিষয়ভিত্তিক প্রবন্ধ উপস্থাপন ও আলোচনা করা হবে।

বাংলাদেশ সময়: ১৯৫৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৮, ২০২১
আরকেআর/এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa