ঢাকা, সোমবার, ২১ অগ্রহায়ণ ১৪২৯, ০৫ ডিসেম্বর ২০২২, ১০ জমাদিউল আউয়াল ১৪৪৪

স্বাস্থ্য

মেয়াদোত্তীর্ণ ওষুধ বিক্রির দায়ে হলি এইড হাসপাতালকে জরিমানা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ৮, ২০২১
মেয়াদোত্তীর্ণ ওষুধ বিক্রির দায়ে হলি এইড হাসপাতালকে জরিমানা

ঢাকা: রাজধানীর ডেমরা এলাকায় মেয়াদোত্তীর্ণ ওষুধ বিক্রির দায়ে হলি এইড হাসপাতালকে ৫০ হাজার টাকা জরিমানা করেছে ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

ঢাকা বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক মাগফুর রহমান ও ঢাকা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক আব্দুল জব্বার মণ্ডল ডেমরা স্টাফ কোয়াটার বাজার এলাকায় তদারকি কার্যক্রম পরিচালনা করেন।

বাজার তদারকিকালে পণ্যের মোড়কে এমআরপি লেখা না থাকার অপরাধে নদী মাতৃ মিষ্টান্ন ভাণ্ডারকে পাঁচ হাজার ও মেয়াদোত্তীর্ণ ওষুধ বিক্রির দায়ে হলি এইড হাসপাতালকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।


সোমবার (৮ ফেব্রুয়ারি) ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর থেকে পাঠানো এক প্রেসবিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

বাণিজ্য মন্ত্রণালয়াধীন জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের বিভাগীয় ও জেলা কার্যালয়ের ১৬ জন কর্মকর্তার নেতৃত্বে ঢাকা মহানগর, রাজবাড়ী, মাদারীপুর, চাঁদপুর, বরিশাল, ভোলা, বরগুনা, সিলেট, বাগেরহাট, পঞ্চগড়, রংপুর, ঠাকুরগাঁও, রাজশাহী, বগুড়া, নওগাঁ, নাটোর, সিরাজগঞ্জ ও চাঁপাইনবাবগঞ্জে বাজার তদারকি কার্যক্রম পরিচালনা করা হয়।

এছাড়া দেশব্যাপী ১৪টি বাজার তদারকি কার্যক্রমের মাধ্যমে অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য পণ্য তৈরি, পণ্যের মোড়কে এমআরপি লেখা না থাকা, মেয়াদোত্তীর্ণ পণ্য বা ওষুধ বিক্রি, প্রতিশ্রুত পণ্য বা সেবা যথাযথভাবে বিক্রি বা সরবরাহ না করা, ভেজাল পণ্য বা ওষুধ বিক্রয়, বাটখারা বা ওজন পরিমাপক যন্ত্রের কারচুপি করার অপরাধে জরিমানা করা হয়। ধার্যকৃত মূল্যের অধিক মূল্যে পণ্য বিক্রি, সেবাগ্রহীতার জীবন বা নিরাপত্তা বিপন্নকারী কার্যকলাপ, ওজনে কারচুপি, সেবাদানে অবহেলা ইত্যাদির মাধ্যমে সেবাগ্রহীতার অর্থ, স্বাস্থ্য, জীবনহানি ইত্যাদি ঘটানো এবং পণ্যের মূল্যের তালিকা প্রদর্শন না করার অপরাধে ৩২টি প্রতিষ্ঠানকে ১ লাখ ৯৩ হাজার  টাকা জরিমানা করা হয়।

অন্যদিকে লিখিত অভিযোগ নিষ্পত্তির মাধ্যমে পণ্যের মোড়কে এমআরপি লেখা না থাকা ও ধার্যকৃত মূল্যের অধিক মূল্যে পণ্য বিক্রির অপরাধে ২টি প্রতিষ্ঠানকে ৪ হাজার টাকা জরিমানা এবং ১ জন অভিযোগকারীকে জরিমানার ২৫ শতাংশ হিসেবে ২৫০ টাকা দেওয়া হয়।

সর্বমোট ১৬টি বাজার তদারকি কার্যক্রম পরিচালনা ও ২টি লিখিত অভিযোগ নিষ্পত্তির মাধ্যমে ৩৬টি প্রতিষ্ঠানকে ২ লাখ ৫২ হাজার টাকা জরিমানা করা হয়। সংশ্লিষ্ট জেলা প্রশাসন, জেলা পুলিশ, আর্মড পুলিশ ব্যাটলিয়ন, সিভিল সার্জন, মৎস্য কর্মকর্তা, পরিবেশ অধিদপ্তরের প্রতিনিধি, বাজার কর্মকর্তা, স্যানিটারি ইন্সপেক্টর, শিল্প ও বণিক সমিতির প্রতিনিধি এবং ক্যাবের সদস্যরা এসব তদারকি কার্যক্রমে সহায়তা করে। তদারকিকালে সচেতনতা বাড়ানোর লক্ষ্যে জনগণের মধ্যে লিফলেট বিতরণ করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৯১২ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৮, ২০২১
এমআইএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa