ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

বছরে ১ লাখ ৯ হাজার মানুষের ক্যান্সারে মৃত্যু হয়

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩০০ ঘণ্টা, ফেব্রুয়ারি ৫, ২০২১
বছরে ১ লাখ ৯ হাজার মানুষের ক্যান্সারে মৃত্যু হয় প্রতীকী ছবি

ঢাকা: জাতীয় ক্যান্সার গবেষণা ইনস্টিটিউট হাসপাতালের সহযোগী অধ্যাপক ড. মো. হাবিবুল্লাহ তালুকদার রাসকিন বলেছেন, বছরে প্রায় ১ লাখ ৯ হাজার মানুষ ক্যান্সারে আক্রান্ত হয়ে মারা যান। শুধু চিকিৎসায় ক্যান্সার নিরাময় সম্ভব নয়।

 

বৃহস্পতিবার (০৪ ফেব্রুয়ারি) দুপুরে আগারগাঁওয়ের জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরে ‘আন্তর্জাতিক ক্যান্সার দিবস’ উপলক্ষে আয়োজিত এক সেমিনারের তিনি একথা বলেন।

ড. মো. হাবিবুল্লাহ তালুকদার রাসকিন বলেন, শুধু চিকিৎসায় ক্যান্সার নিরাময় সম্ভব নয়। ক্যান্সার সম্পর্কে সচেতন হলে ক্যান্সার রোগ প্রতিরোধ করা সম্ভব। ক্যান্সার নিরাময়ের জন্য যেসব জিনিসকে ‘না’ বলতে হবে, তা হলো তামাক, বাল্যবিয়ে, রেড মিট, জাঙ্ক ফুড, ফাস্ট ফুড ও আর্সেনিক যুক্ত পানি। যেসব ভালো দিকগুলো মেনে চলতে হবে, সেগুলো হলো শাক সবজি ও ফলমূল, পরিষ্কার পরিছন্নতা, কায়িক পরিশ্রম, ব্রেস্ট ফিডিং এবং ভেকসিন গ্রহণ।

অনুষ্ঠানে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরী বলেন, আমাদের ভোগবাদী, অপচয়মুখী এবং অতি যান্ত্রিকতাময় অলস জীবন পরিহার করে পরিমিত জীবন যাপনে অভ্যস্ত হতে হবে। সৎ উপার্জন, মহান সৃষ্টিকর্তার আদেশ পালন এবং নৈতিক জীবন মেনে চললে ক্যান্সারসহ অনেক রোগব্যাধি থেকে বেঁচে থাকা যায়।

বাংলাদেশ সময়: ০৩০০ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৫, ২০২১
এসএমএকে/জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।