ঢাকা, বৃহস্পতিবার, ১২ ফাল্গুন ১৪২৭, ২৫ ফেব্রুয়ারি ২০২১, ১৩ রজব ১৪৪২

স্বাস্থ্য

শুধু অ্যালোপ্যাথি দিয়ে স্বাস্থ্যসেবা নিশ্চিত অসম্ভব

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৫ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০২১
শুধু অ্যালোপ্যাথি দিয়ে স্বাস্থ্যসেবা নিশ্চিত অসম্ভব

ঢাকা: মাত্রাতিরিক্ত চাপে থাকা স্বাস্থ্যসেবা ব্যবস্থায় শুধু অ্যালোপ্যাথি দিয়ে সবার জন্য স্বাস্থ্যসেবা নিশ্চিত করা অসম্ভব। এর জন্য চাই বৃহত্তর পরিসরে যোগ ও ন্যাচারোপ্যাথির মতো জনমুখী স্বাস্থ্যসেবা পদ্ধতির প্রসার।

আর এই প্রসারে অনন্য ভূমিকা রাখতে পারে বিশ্বের বিভিন্ন প্রান্তের যোগ, রিফ্লেক্সোলজি ও আকুপ্রেশারসহ ন্যাচারোপ্যাথির অন্যান্য শাখার নির্ভরযোগ্য বই ও গবেষণা প্রতিবেদনে সমৃদ্ধ একটি ডিজিটাল লাইব্রেরি। এমনটা বলেছেন বেসরকারি স্বেচ্ছাসেবী সংস্থা হারমনি ট্রাস্টের উদ্যোগে প্রতিষ্ঠিত যোগ ও ন্যাচারোপ্যাথি বিষয়ে দেশের প্রথম ডিজিটাল লাইব্রেরির উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত বক্তারা।

বৃহস্পতিবার (২৮ জানুয়ারি) সংস্থাটির পক্ষ থেকে এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

অনলাইনে লাইব্রেরি উদ্বোধন করেন ভারতের প্রখ্যাত যোগ বিশ্ববিদ্যালয় এসভিয়াসা বিশ্ববিদ্যালয়ের আচার্য ড. এইচ আর নাগেন্দ্র। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংসদ সদস্য অ্যারমা দত্ত।

অনুষ্ঠানে অতিথি হিসেবে আরও যুক্ত ছিলেন প্রখ্যাত বেলজিয়ান যোগী পিটার মারচেন্ড, ভারতের এসভিয়াসা বিশ্ববিদ্যালয়ের যোগশিক্ষক সুমন্ত নাগ, চট্টগ্রাম মেডিক্যাল কলেজের প্রাক্তন অধ্যক্ষ অধ্যাপক ডা. শুভাগত চৌধুরী, বাংলাদেশ পুলিশের ডিআইজি (রেল)  মো. শাহ আলম এবং আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ম্যাক্স ফাউন্ডেশনের বাংলাদেশ-নেপাল শাখার প্রধান রিয়াদ ইমাম মাহমুদ।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন হারমনি ট্রাস্টের চেয়ারপারসন ডা. মুহাম্মদ আব্দুস সবুর। এতে সূচনা বক্তব্য রাখেন সংগঠনটির প্রধান নির্বাহী অমিতাভ ভট্টাচার্য্য। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন হারমনি ট্রাস্টের প্রোগ্রাম অফিসার ফারিহা রশীদ।

বাংলাদেশ সময়: ১৬০২ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০২১
টিআর/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa