ঢাকা, রবিবার, ২২ ফাল্গুন ১৪২৭, ০৭ মার্চ ২০২১, ২২ রজব ১৪৪২

স্বাস্থ্য

করোনা টিকা দিতে ঢামেকে হবে ৪ বুথ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২০ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০২১
করোনা টিকা দিতে ঢামেকে হবে ৪ বুথ

ঢাকা: স্বাস্থ্য মন্ত্রণালয়ের ঘোষণা অনুযায়ী প্রথমে চারটি সরকারি হাসপাতাল থেকে করোনা টিকা দেওয়া হবে। এই চার হাসপাতালে মধ্যে আছে ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতাল।

ঢামেক কর্তৃপক্ষ ইতোমধ্যে সব প্রস্তুতি সম্পন্ন করে রেখেছে। ঢামেকে প্রথমে ৪টি বুথ নির্মাণ করে সরকারের নির্দেশনা অনুযায়ী হাসপাতালের স্বাস্থ্যকর্মীদের টিকা দেওয়া হবে।

বৃহস্পতিবার (২১ জানুয়ারি) বিকেলে এ বিষয় কথা হয় ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল নাজমুল হকের সঙ্গে।

তিনি জানান, জরুরি বিভাগে আন্ডারগ্রাউন্ডে ভ্যাকসিন দেওয়ার স্থান ঠিক করা হয়েছে। আপাতত সেখানেই প্রথমে চারটা বুথ করে হাসপাতালে কর্মরত স্বাস্থ্যকর্মীদের করোনা ভাইরাসের টিকা দেওয়া হবে। প্রতিটি বুথে দুজন করে নার্স ও ভলান্টিয়াররা থাকবেন। যাদের টিকা দেওয়া হবে তাদের আধা ঘণ্টা পর্যক্ষেণে রাখা হবে।

এক প্রশ্নের জবাবে ঢামেক পরিচালক বলেন, টিকা সংরক্ষণের জন্য আমাদের পর্যাপ্ত ব্যবস্থা আছে। আমরা চিন্তাভাবনা করছি করোনা প্রতিরোধের ভ্যাকসিন সাতদিনের জন্য আনব। সেগুলি ফুরিয়ে গেলে আবার সাতদিনের জন্য আনব।

পরিচালক নিজেও টিকা নেবেন জানিয়ে বলেন, আমরা প্রস্তুতি গ্রহণ করেছি, সরকার যেদিন থেকে চাইবে সেদিন থেকেই টিকা প্রয়োগের কার্যক্রম শুরু করা হবে।

বৃহস্পতিবার বাংলাদেশের কাছে ২০ লাখ ডোজ করোনার টিকা হস্তান্তর করেছে ভারত। এ দিন দুপুর দেড়টায় রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় ভারতীয় হাইকমিশনের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে টিকা হস্তান্তর করা হয়। ভারতীয় হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী আনুষ্ঠানিকভাবে টিকাগুলো হস্তান্তর করেন। এ সময় পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৭১৫ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০২১
এজেডএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa