ঢাকা, সোমবার, ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ নভেম্বর ২০২১, ২৩ রবিউস সানি ১৪৪৩

স্বাস্থ্য

করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৩৭, শনাক্ত ১৮৬১

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৫ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০২০
করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৩৭, শনাক্ত ১৮৬১

ঢাকা: গত ২৪ ঘণ্টায় দেশে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে আরও ৩৭ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃত্যু হয়েছে ছয় হাজার ৯৬৭ জনের।

নতুন করে শনাক্ত হয়েছেন এক হাজার ৮৬১ জন। সব মিলিয়ে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে চার লাখ ৮৫ হাজার ৯৬৫ জনে।

বৃহস্পতিবার (১০ ডিসেম্বর) বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, ঢাকা সিটিসহ দেশের বিভিন্ন হাসপাতাল ও বাড়িতে উপসর্গ বিহীন রোগীসহ গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৪ হাজার ৬৮৬ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ৪ লাখ ১০ হাজার ৪৫২ জন।

সারাদেশে সরকারি-বেসরকারি ব্যবস্থাপনায় ১৪০টি ল্যাবে নমুনা সংগ্রহ ও পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১১২টি, জিন-এক্সপার্ট ১৮টি, র‌্যাপিড অ্যান্টিজেন ১০টি। এসব ল্যাবে গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১৬ হাজার ৬০০টি। মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ১৬ হাজার ২৬৫টি। এ পর্যন্ত নমুনা পরীক্ষা করা হয়েছে ২৯ লাখ ২৭ হাজার ৯২৯টি।

এতে আরও জানানো হয়, গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার হার ১১ দশমিক ৪৪ শতাংশ। এ পর্যন্ত নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৬ দশমিক ৬০ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৪ দশমিক ৪৬ শতাংশ। শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৪৩ শতাংশ।

বিজ্ঞপ্তিতে নাসিমা সুলতানা জানান, গত ২৪ ঘণ্টায় মৃত ৩৭ জনের মধ্যে ২৮ জন পুরুষ ও নারী নয়জন। এদের মধ্যে ঢাকা বিভাগে ২৩ জন, চট্টগ্রাম বিভাগে সাতজন ও ময়মনসিংহ বিভাগে তিনজন রয়েছেন। এছাড়া রাজশাহী, সিলেট বিভাগে দু’জন করে চারজন রয়েছেন। এদের মধ্যে হাসপাতালে মারা গেছেন ৩৬ জন। বাড়িতে একজন।

মৃতদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ৬০ বছরের ঊর্ধ্বে ২৩ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে আটজন, ৪১ থেকে ৫৯ বছরের মধ্যে তিনজন ও ৩১ থেকে ৪০ বছরের মধ্যে তিনজন রয়েছেন।

তিনি আরও জানান, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে এসেছেন ২০৭ জন ও আইসোলেশন থেকে ছাড় পেয়েছেন ২৮০ জন। এ পর্যন্ত আইসোলেশনে এসেছেন ৯৩ হাজার ৩৪১ জন। আইসোলেশন থেকে ছাড়পত্র নিয়েছেন ৮০ হাজার ৬৮৮ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ১২ হাজার ৬৫৩ জন।

বাংলাদেশ সময়: ১৬৩৩ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০২০
পিএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa