ঢাকা, শনিবার, ৫ শ্রাবণ ১৪২৬, ২০ জুলাই ২০১৯
bangla news

ঢাকাকে জলাতঙ্ক মুক্ত করতে টিকাদান কর্মসূচি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১২-০১-২০ ৮:৩৬:৫০ এএম

ঢাকা নগরীকে জলাতঙ্কমুক্তকরণ ও কুকুরের সংখ্যা নিয়ন্ত্রণে টিকাদান কর্মসূচির উদ্যোগ নেওয়া হয়েছে। ঢাকা সিটি করপোরেশন (উত্তর ও দক্ষিণ) ও প্রাণীকল্যাণ ফাউন্ডেশন ‘অভয়ারণ্য’ এ কর্মসূচির আয়োজন করেছে। ধানমন্ডির রবীন্দ্র সরোবরে শনিবার সকাল থেকে দুপুর পর্যন্ত চলবে এ টিকাদান কর্মসূচি।

ঢাকা: ঢাকা নগরীকে জলাতঙ্কমুক্তকরণ ও কুকুরের সংখ্যা নিয়ন্ত্রণে টিকাদান কর্মসূচির উদ্যোগ নেওয়া হয়েছে।

ঢাকা সিটি করপোরেশন (উত্তর ও দক্ষিণ) ও প্রাণীকল্যাণ ফাউন্ডেশন ‘অভয়ারণ্য’ এ কর্মসূচির আয়োজন করেছে। ধানমন্ডির রবীন্দ্র সরোবরে শনিবার সকাল থেকে দুপুর পর্যন্ত চলবে এ টিকাদান কর্মসূচি।

অভয়ারণ্যের চেয়ারম্যান রুবাইয়া আহমেদ বাংলানিউজকে বলেন, ‘কুকুর নিধন নয়, বন্ধ্যাকরণের মাধ্যমে এর বংশবিস্তার রোধ করা যায়।’ আর বেওয়ারিশ কুকুরকে জলাতঙ্ক টিকা দিলে তার কামড়েও কোনো রোগ ছড়াবে না বলে তিনি জানান।

তিনি বলেন, কুকরের সংখ্যা নিয়ন্ত্রণ ও টিকাদানের মাধ্যমে নিরাপত্তা নিশ্চিত করাই এ কর্মসূচির উদ্দেশ্য।

চেয়ারম্যান বলেন, কোনো প্রাণীকেই প্রকাশ্যে পিটিয়ে হত্যা করা আইনসঙ্গত নয়। প্রতিটি প্রাণীরই বাঁচার অধিকার রয়েছে।

‘জন্মবিস্তার রোধ করতে হলে অঙ্কুরেই ব্যবস্থা নিতে হবে। আর এ জন্য টিকাদানের বিষয়টি সামনে রেখে আমরা এই সিদ্ধান্ত নিয়েছি।’

এ কর্মসূচিতে যে কেউই কুকুরকে বন্ধ্যাকরণ ও জলাতঙ্ক টিকাদানের জন্য নিয়ে আসতে পারবে। এ জন্য কোনো অর্থের প্রয়োজন পড়বে না।

বাংলাদেশ সময়: ১৯৩৩ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০১২

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2012-01-20 08:36:50