ঢাকা, বুধবার, ৬ মাঘ ১৪২৭, ২০ জানুয়ারি ২০২১, ০৬ জমাদিউস সানি ১৪৪২

স্বাস্থ্য

আইসিডিডিআরবির সঙ্গে গ্লোবের ভ্যাকসিন ট্রায়াল চুক্তি বাতিল  

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০২০
আইসিডিডিআরবির সঙ্গে গ্লোবের ভ্যাকসিন ট্রায়াল চুক্তি বাতিল   গত ১৫ অক্টোবর দুই প্রতিষ্ঠানের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানের ছবি

ঢাকা: করোনা ভ্যাকসিনের হিউম্যান ট্রায়ালের জন্য আইসিডিডিআর,বির সঙ্গে চুক্তি বাতিল করেছে গ্লোব বায়োটেক ফার্মাসিউটিক্যালস।

বুধবার (১ ডিসেম্বর) বিকেলে গ্লোব বায়োটেক লিমিটেডের কোয়ালিটি অ্যান্ড রেগুলেটরি অপারেশন বিভাগের ব্যবস্থাপক ড. মোহাম্মদ মহিউদ্দিন সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি জানান, সোমবার ( ৩০ নভেম্বর) আইসিডিডিআর,বিকে চিঠি দিয়ে তাদের সঙ্গে কাজ না করার বিষয়টি জানিয়ে দেওয়া হয়েছে।

পাশাপাশি আইসিডিডিআর,বির পরিবর্তে সিআরও বাংলাদেশের সঙ্গে হিউম্যান ট্রায়ালের নতুন চুক্তিতে যাচ্ছে গ্লোব।

মোহাম্মদ মহিউদ্দিন বলেন, গত ১৪ অক্টোবর আইসিডিডিআর,বির সঙ্গে গ্লোবের চুক্তি হয়। চুক্তির শর্ত ছিল, ৩০ দিনের মধ্যে ক্লিনিক্যাল ট্রায়াল শুরুর ব্যবস্থা নেবে তারা। কিন্তু চুক্তি স্বাক্ষরের প্রায় দেড় মাস পরও আইসিডিডিআর,বি এ বিষয়ে কাজ শুরু করেনি।

তিনি বলেন, এখন পর্যন্ত তাদের কোনো অগ্রগতি নেই। অথচ এ তিনমাসে প্রায় নয়টি মিটিং হয়েছে। আমরা বুঝতে পেরেছি, তারা যেহেতু বিদেশি সংস্থার সহযোগিতায় পরিচালিত হয়, তাই তারা যাদের ফান্ডে চলে তাদের স্বার্থই আগে দেখবে।

এদিকে মঙ্গলবার (১ ডিসেম্বর) তেজগাঁওয়ে গ্লোব বায়োটেকের অফিসে ব্যানকোভিডের তৃতীয় ধাপের ট্রায়াল বিষয়ে আলোচনায় অংশ নেন স্বাস্থ্য সচিব আব্দুল মান্নান এবং স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম।

এসময় স্বাস্থ্য সচিব আব্দুল মান্নান গ্লোব বায়োটেকের ভ্যাকসিন ব্যানকোভিডের নাম পরিবর্তন করার পরামর্শ দিয়েছেন। তিনি ভ্যাকসিনের নাম ব্যানকোভিডের পরিবর্তে ‘বঙ্গভ্যাক্স’ রাখার প্রস্তাব করেন। এ প্রস্তাবে গ্লোব বায়োটেক ফার্মাসিউটিক্যালসেরও সম্মতি আছে বলে জানিয়েছেন ড. মোহাম্মদ মহিউদ্দিন।

বাংলাদেশ সময়: ২০১৪ ঘণ্টা, ডিসেম্বর ০১,২০২০
পিএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
Alexa