ঢাকা, সোমবার, ১১ মাঘ ১৪২৭, ২৫ জানুয়ারি ২০২১, ১১ জমাদিউস সানি ১৪৪২

স্বাস্থ্য

হাননান খানের ১ম জানাজা রাজারবাগে, দাফন নেত্রকোনায়

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৮ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০২০
হাননান খানের ১ম জানাজা রাজারবাগে, দাফন নেত্রকোনায় মুহা. আবদুল হাননান খান

ঢাকা: আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থার সমম্বয়ক বীর মুক্তিযোদ্ধা মুহা. আবদুল হাননান খানের প্রথম জানাজা সোমবার রাজারবাগ পুলিশ লাইনসে অনুষ্ঠিত হবে। একই দিন বিকেলে নেত্রকোনায় পারিবারিক কবরস্থানে তাকে দাফন করা হবে।

বীর মুক্তিযোদ্ধা মুহা. আবদুল হাননান খান (৭৮) পিপিএম রোববার (২৯ নভেম্বর) দুপুর পৌনে ১টায় সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্নাইলায়হি রাজিউন)।

তদন্ত সংস্থা জানায়, সোমবার সকাল সাড়ে দশটায় রাজারবাগ পুলিশ লাইনসে, সাড়ে তিনটায় নেত্রকানার পূর্বধলায় এবং বিকাল সাড়ে চারটায় খলিশাউর খান পাড়ায় জানাজা অনুষ্ঠিত হবে। এরপর পারিবারিক কবরস্থানে তাকে দাফন করা হবে।

আইজিপি পদ মর্যাদায় থাকা তদন্ত সংস্থার প্রধান মৃত্যুকালে স্ত্রী, এক ছেলে ও এক মেয়েসহ অজস্র গুণগ্রাহী রেখে গেছেন।

নেত্রকোনার পূর্বধলা খলিশাউর খান পাড়ায় জন্ম নেওয়া আবদুল হাননান খান ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগ থেকে এম এ এবং এলএলবি ডিগ্রি অর্জন করেন।

১৯৭১ সালে ১১ নং সেক্টরের ঢালু সাব সেক্টরে সক্রিয় মুক্তিযুদ্ধে অংশ নেন আবদুল হাননান খান। স্বাধীনতার পর ১৯৭৩ সালে বিসিএস প্রথম ব্যাচে পুলিশ বিভাগে এ এস পি হিসেবে যোগদান করেন তিনি।

এরপর ১৯৯৬ সালে বঙ্গবন্ধু হত্যা মামলার প্রধান তদন্ত তদারকি কর্মকর্তা হিসেবে নিয়োগ পান তিনি। তখন পলাতক আসামি মেজর হুদাকে ব্যাংকক থেকে আনতেও সরকারিভাবে তিনি মনোনয়ন পেয়েছিলেন। এছাড়া জেল হত্যা মামলা এবং বুদ্ধিজীবী হত্যা মামলারও তদন্ত তদারকি কর্মকর্তা ছিলেন তিনি।

২০০০ সালে ঢাকা রেঞ্জের অতিরিক্ত ডি আই জি হিসাবে কর্মরত থাকা অবস্বায় অবসর গ্রহণ করেন।

মানবতাবিরোধী অপরাধের বিচারে গঠিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থার সমন্বয়ক হিসেবে ২০১১ সালে নিয়োগ পেয়ে আইজিপি পদ মর্যাদায় কোঅর্ডিনেটর হিসেবে কর্মরত ছিলেন।

বাংলাদেশ সময়: ২০০৩ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০২০
ইএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa