ঢাকা, রবিবার, ২১ অগ্রহায়ণ ১৪২৭, ০৬ ডিসেম্বর ২০২০, ১৯ রবিউস সানি ১৪৪২

স্বাস্থ্য

বাংলাদেশকে ১০০ ভেন্টিলেটর দিল যুক্তরাষ্ট্র

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০১ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০২০
বাংলাদেশকে ১০০ ভেন্টিলেটর দিল যুক্তরাষ্ট্র স্বাস্থ্যমন্ত্রীর কাছে ১০০ ভেন্টিলেটর হস্তান্তর করেন আর্ল আর মিলার, ছবি: জিএম মুজিবুর

ঢাকা: করোনা ভাইরাস (কোভিড-১৯) মোকাবিলা করার জন্য বাংলাদেশকে অত্যাধুনিক প্রযুক্তির ১০০ ভেন্টিলেটর দিয়েছে যুক্তরাষ্ট্রের সরকার।

রোববার (১৫ নভেম্বর) দুপুরে রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালে এক অনুষ্ঠানের মাধ্যমে ১০০ ভেন্টিলেটর হস্তান্তর করা হয়।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. মহিবুর রহমানের সভাপতিত্বে ১০০ ভেন্টিলেটর হস্তান্তর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল আর মিলার। এ সময় স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচাল আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম, কুর্মিটোলা জেনারেল হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল জামিল আহমেদ উপস্থিত ছিলেন।

যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল আর মিলার বলেন, কোভিড-১৯ মহামারি বিশ্বব্যাপী নজিরবিহীন স্বাস্থ্য হুমকি তৈরি করেছে। শুধুমাত্র অংশীদারিত্ব এবং সহযোগিতার মাধ্যমে আমরা মানুষের সুস্থ ভবিষ্যৎ নিশ্চিত করতে পারব‌।

বিগত ২০ বছরে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে বাংলাদেশের কৃষির পাশাপাশি বাংলাদেশকে ১ বিলিয়ন ডলারেরও বেশি স্বাস্থ্য সহায়তা দিয়েছে যুক্তরাষ্ট্র। এছাড়া ২০২০ সালের মার্চ মাস থেকে কোভিড-১৯ মোকাবিলায় আরও ৬৮ দশমিক ৭ মিলিয়ন ডলারের বেশি সহায়তা দিয়েছে যুক্তরাষ্ট্র। বাংলাদেশকে দেওয়া যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য সহায়তার তালিকায় এ ১০০ ভেন্টিলেটর যুক্ত হলো, বলেন মিলার।

তিনি বলেন, ভেন্টিলেটরগুলো আমেরিকান অত্যাধুনিক ও সেরা প্রযুক্তিতে তৈরি। এগুলো আকারে ছোট ও পরিচালনা করার সহজ উপায় ভাইরাস আক্রান্তদের চিকিৎসার ক্ষেত্রে বাংলাদেশের চিকিৎসা ও পেশাজীবীদের অনেক বেশি সুবিধা দেবে। ভেন্টিলেটরগুলো শ্বাসকষ্টের রোগীদের চিকিৎসায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। ইউএসএইডের অনুদান হিসেবে ভেন্টিলেটরগুলো দেওয়ার পাশাপাশি এগুলো স্থাপনে প্রযুক্তিগত সহায়তাও দেওয়া হবে। পাশাপাশি সরঞ্জাম সরবরাহসহ প্রয়োজনীয় সব সহায়তা ও এসব ভেন্টিলেটর রক্ষণাবেক্ষণের ব্যাপারে প্রশিক্ষণ দেওয়া হবে।  

বাংলাদেশ সময়: ১৬৫৮ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০২০
পিএস/এসআই
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa