ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

পঙ্গু হাসপাতালে র‌্যাবের অভিযান, ১১ জনের কারাদণ্ড

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৯ ঘণ্টা, অক্টোবর ২১, ২০২০
পঙ্গু হাসপাতালে র‌্যাবের অভিযান, ১১ জনের কারাদণ্ড ...

ঢাকা: রাজধানীর শ্যামলীতে জাতীয় অর্থোপেডিক হাসপাতাল ও পুনর্বাসন প্রতিষ্ঠানে (পঙ্গু হাসপাতালে) চিকিৎসাসেবা নেওয়ার ক্ষেত্রে বাধা দেওয়া, সরকারি কাজে প্রতিবন্ধকতা তৈরি এবং রোগীদের হয়রানি করার অভিযোগে অভিযান চালিয়ে ভ্রাম্যমাণ আদালত ১১ জনকে গ্রেফতার করে সাজা দিয়েছেন।

বুধবার (২১ অক্টোবর) দুপুরে র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট পলাশ বসুর নেতৃত্বে এ অভিযান পরিচালিত হয়।

পলাশ বসু জানান, অভিযান পরিচালনার সময় ২ জন নারী ও ৯ জন পুরুষকে বিনাশ্রম ছয় মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে।

পলাশ বসু জানান, পঙ্গু হাসপাতালের ভেতরের সিস্টেম ও পরিবেশ খুবই ভালো। কিন্তু বিভিন্ন দুর্ঘটনায় দূর-দূরান্ত থেকে আহত হয়ে আসা সাধারণ রোগীদের পঙ্গু হাসপাতাল গেট পর্যন্ত আসতে দেওয়া হয় না। একটি চক্র দীর্ঘ দিন ধরে এখানে অবস্থান করে রোগীদের আশপাশের নামসর্বস্ব ক্লিনিক ও প্রাইভেট হাসপাতালে কম খরচে উন্নতমানের চিকিৎসার প্রলোভন দেখিয়ে ভাগিয়ে নেয়। পরে অসহায় রোগীদের জিম্মি করে ভুল চিকিৎসাসহ মোটা অংকের টাকা হাতিয়ে নিত। এর সঙ্গে জড়িত রয়েছেন তথাকথিত প্রভাবশালী ব্যক্তির একটি সিন্ডিকেট (দালাল) চক্র।

র‌্যাবের এই ম্যাজিস্ট্রেট বলেন, এসব প্রাইভেট হাসপাতালে নামসর্বস্ব এবং ভুয়া ডাক্তার দিয়ে চিকিৎসাসেবা দেওয়া হয়। এছাড়া বিভিন্ন ধরনের সংবেদনশীল ও জটিল অস্ত্রোপচার করা হয়। এতে রোগীরা উপযুক্ত সেবা থেকে বঞ্চিত হওয়ার পাশাপাশি নানা ধরনের জটিলতার মধ্যে পড়েন। দালাল চক্রের দেওয়া তথ্যের ভিত্তিতে ওই সব বেসরকারি হাসপাতালেও অভিযান পরিচালনা করা হবে।

বাংলাদেশ সময়: ১৮০৯ ঘণ্টা, অক্টোবর ২১, ২০২০
পিএস/এইচএডি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।