ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

দুর্ভোগ কমাতে করোনা পরীক্ষার কেন্দ্র বাড়িয়েছে সরকার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২০ ঘণ্টা, অক্টোবর ২০, ২০২০
দুর্ভোগ কমাতে করোনা পরীক্ষার কেন্দ্র বাড়িয়েছে সরকার

ঢাকা: বিদেশগামীদের দুর্ভোগ কমাতে করোনা ভাইরাস পরীক্ষার কেন্দ্র বাড়িয়েছে সরকার। এজন্য নতুন করে ল্যাব সুবিধা সম্পন্ন ১০টি হাসপাতালে করোনা পরীক্ষা করা যাবে বলে জানিয়েছেন স্বাস্থ্য সচিব আবদুল মান্নান।

তিনি বলেন, ল্যাব ফ্যাসিলিটি রয়েছে এমন হাসপাতালকেই নির্বাচিত করা হয়েছে।

মঙ্গলবার (২০ অক্টোবর) সচিবালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

বিদেশগামীদের কষ্ট লাঘবের জন্য সম্প্রতি ১০ হাসপাতালে করোনা টেস্টের অনুমোদন দেওয়া হয়েছে আরও বেশি নয় কেন এমন প্রশ্নের জবাবে স্বাস্থ্য সচিব বলেন, এ ১০টি হাসপাতালে তাদের ল্যাব সুবিধা আছে। এগুলো দেশের অনেক বড় হাসপাতাল। যাতে মানুষের কষ্ট কমে, একটি জায়গায়তো দৌড়া দৌড়ি করতে পারছে না। শুধু আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র (আইসিডিডিআরবি) থেকে এটা করা যায় না। এজন্য আমরা এটাকে সম্প্রসারণ করছি আরও বেশি মানুষকে সেবা দেওয়া জন্য। আস্তে আস্তে বিদেশগামী লোকের সংখ্যা বাড়ছে। যাতে এ মানুষগুলো কষ্ট না পায় বা দীর্ঘ প্রক্রিয়ায় পড়ে না থাকে। এজন্যই আমরা এ কাজটি করেছি।

তিনি বলেন, সরকার চাচ্ছে ইউনাইটেড হাসপাতাল, ল্যাবএইড হাসপাতাল, স্কয়ার হাসপাতাল, হেলথকেয়ারসহ বড় বড় হাসপাতাল গুলোতে মানুষ সেবাটা নিতে পারে। এ হাসপাতালগুলোতো দেশেরই। তাদের ল্যাব সুবিধা আছে। আমি মনে করি তারা এটা খুব চমৎকার ভাবে করতে পারবে। এজন্যই সরকার এ সিদ্ধান্ত নিয়েছে।

এরপরও কি আরও বাড়ানো হবে কি না আর সরকারি কর্মচারী হাসপাতালেও এ সুবিধা বাড়ানোর বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, আমরা এখানে করোনা টেস্টের সুবিধা বাড়াচ্ছি এ কারণে যে, সরকারি কর্মচারী হাসপাতাল অতীতের যেকোন সময়ের থেকে সুযোগ সুবিধা এখন অনেক বেশি। প্রধানমন্ত্রীর নির্দেশে এ হাসপাতালটি আগের থেকে অনেক বেশি আধুনিকায়ন করা হয়েছে। এখানে নতুন যন্ত্রপাতিসহ অনেক ডাক্তার দেওয়া হয়েছে।

এদিকে গত ১৮ অক্টোবর স্বাস্থ্যসেবা বিভাগ বিদেশ গমনেচ্ছু যাত্রীদের করোনা মুক্ত সনদ দেওয়ার জন্য ১০টি বেসরকারি প্রতিষ্ঠানের আরটি-পিসিআর ল্যাবকে মনোনয়ন দেওয়া হয়েছে। প্রতিষ্ঠানগুলো হলো: মহাখালীর আন্তর্জাতিক উদরাময় কেন্দ্র (আইসিডিডিআরবির), সোবাহানবাগের  ডিএমএফআর মলিকিউলার ল্যাব অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টার, ধানমন্ডির ল্যাবএইড, পপুলার ডায়াগনস্টিক সেন্টার, মহাখালীর ইউনিভার্সেল মেডিক্যাল কলেজ হাসপাতাল ও আইদেশি, পান্থপথের স্কয়ার হাসপাতাল, বসুন্ধরার এভার কেয়ার হাসপাতাল, বনানীর প্রাভা ডায়াগনস্টিক এবং গুলশানের ইউনাইটেড হাসপাতাল। একই সঙ্গে বিদেশগামী সরকারি কর্মচারী ও কর্মকর্তা- কর্মচারীদের করোনা মুক্ত সনদের জন্য  আইইডিসিআর এর পাশাপাশি সরকারি কর্মচারী হাসপাতালকেও নির্ধারণ করা হয়েছে। এখন থেকে এ সনদে দেশের সব বিমান, স্থল ও নৌ বন্দরে প্রদর্শনপূর্বক বিদেশে গমনেচ্ছু যাত্রীরা বিদেশে যেতে পারবেন।

বাংলাদেশ সময়: ১৬২০ ঘণ্টা, অক্টোবর ২০, ২০২০
জিসিজি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।