ঢাকা, শনিবার, ২৯ জ্যৈষ্ঠ ১৪২৮, ১২ জুন ২০২১, ০১ জিলকদ ১৪৪২

স্বাস্থ্য

করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৪২, শনাক্ত ১৮৯৭

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৫ ঘণ্টা, আগস্ট ৩০, ২০২০
করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৪২, শনাক্ত ১৮৯৭ ছবি: প্রতীকী

ঢাকা: গত ২৪ ঘণ্টায় দেশে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে আরও ৪২ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃত্যু হয়েছে চার হাজার ২৪৮ জনের।

নতুন করে শনাক্ত হয়েছেন এক হাজার ৮৯৭ জন। সবমিলিয়ে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে তিন লাখ ১০ হাজার ৮২২ জনে।

রোববার (৩০ আগস্ট) বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, ঢাকা সিটিসহ দেশের বিভিন্ন হাসপাতাল ও বাড়িতে উপসর্গ বিহীন রোগীসহ গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন তিন হাজার ৪৪ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন দুই লাখ এক হাজার ৯০৭ জন।

এতে আরও জানানো হয়, গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১৫ দশমিক ৯০ শতাংশ। এ পর্যন্ত শনাক্তের হার ২০ দশমিক ২১ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৬৪ দশমিক ৯৬ শতাংশ ও মৃত্যুর হার এক দশমিক ৩৭ শতাংশ।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, সারাদেশে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় ৯২টি ল্যাবে নমুনা সংগ্রহ ও পরীক্ষা করা হয়েছে। গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ হয়েছে ১২ হাজার ১২০টি। মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ১১ হাজার ৯৩৪টি। এ পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে ১৫ লাখ ৩৭ হাজার ৭৪৯টি।

বিজ্ঞপ্তিতে নাসিমা সুলতানা জানান, গত ২৪ ঘণ্টায় মৃত ৪২ জনের মধ্যে ৩৫ জন পুরুষ ও নারী সাতজন। এদের মধ্যে ঢাকা বিভাগে ১৮ জন, চট্টগ্রাম বিভাগে আটজন, খুলনা বিভাগে সাতজন, রাজশাহী বিভাগে তিনজন, রংপুর বিভাগে পাঁচজন ও ময়মনসিংহ বিভাগে একজন রয়েছেন। এরা সবাই হাসপাতালে মারা গেছেন।

মৃতদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ৬০ বছরের ঊর্ধ্বে ২৪ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে নয়জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে চারজন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে দু’জন, ২১ থেকে ৩০ বছরের মধ্যে তিনজন রয়েছেন।

তিনি আরও জানান, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে এসেছেন ৪১০ জন ও আইসোলেশন থেকে ছাড় পেয়েছেন ৭৫০ জন। এ পর্যন্ত আইসোলেশনে এসেছেন ৭০ হাজার ৮৪০ জন। আইসোলেশন থেকে ছাড়পত্র নিয়েছেন ৫০ হাজার ৮১১ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ২০ হাজার ২৯ জন।

বাংলাদেশ সময়: ১৫৪৩ ঘণ্টা, আগস্ট ৩০, ২০২০
পিএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa