ঢাকা, শনিবার, ৪ আশ্বিন ১৪২৭, ১৯ সেপ্টেম্বর ২০২০, ০০ সফর ১৪৪২

স্বাস্থ্য

বাজারে স্বাস্থ্যবিধি মেনে চলার ওপর বিশেষ গুরুত্বারোপ

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৭ ঘণ্টা, আগস্ট ২৭, ২০২০
বাজারে স্বাস্থ্যবিধি মেনে চলার ওপর বিশেষ গুরুত্বারোপ

ঢাকা: দেশব্যাপী করোনা পরিস্থিতির প্রেক্ষাপটে নিরাপদ ও পুষ্টিকর খাবার সরবরাহ এবং সুষ্ঠু বাজার ব্যবস্থাপনার লক্ষ্যে ‘ইটসেইফ: ইভিডেন্স অ্যান্ড অ্যাকশন টুওয়ার্ডস সেইফ, নিউট্রিয়াস ফুড: কোভিড-১৯ রেসপন্স’ নামে নতুন প্রকল্পের আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়েছে।  

সুইজারল্যান্ডভিত্তিক আন্তর্জাতিক সংস্থা গ্লোবাল অ্যালায়েন্স ফর ইসপ্রুভড নিউট্রিশনের (গেইন) উদ্যোগে এ প্রকল্পটি বাস্তবায়ন করবে ‘উন্নয়ন সংঘ’ এবং আরকেড ফাউন্ডেশন নামের বেসরকারি সংস্থা।

প্রকল্পটি ইউএসএইডের আর্থিক সহযোগিতায় বাস্তবায়িত হবে।  

বৃহস্পতিবার (২৭ আগস্ট) বকশিবাজারের হাজী গোলাম মোর্শেদ কমিউনিটি সেন্টারে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই প্রকল্পের উদ্বোধন করেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা (অঞ্চল-৩) বাবর আলী মীর।  

আন্তর্জাতিক সংস্থা গেইন এই উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করে। প্রকল্প সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরেন গ্লোবাল অ্যালায়েন্স ফর ইসপ্রুভড নিউট্রিশন (গেইন) বাংলাদেশের প্রোগ্রাম অ্যাসোসিয়েট জি এম রেজা সুমন।

অনুষ্ঠানে জানানো হয়, দেশে সাম্প্রতিক সময়ে কোভিড-১৯ পরিস্থিতির কারণে জনসাধারণের মধ্যে পুষ্টিকর ও নিরাপদ খাবার সরবরাহ বেশ চ্যালেঞ্জিং হয়ে দাঁডিয়েছে। এ পরিস্থিতিতে পুষ্টিকর, নিরাপদ খাবার সরবরাহ ও বিপণন ব্যবস্থাকে কিভাবে সুষ্ঠুভাবে করা যায়। তা নিয়ে করণীয় ঠিক করতে এই প্রকল্প চালু করা হয়েছে। প্রাথমিকভাবে ঢাকার নিউমার্কেট কাঁচাবাজার ও ইসলামপুরের কাঁচাবাজার কমিটির নেতৃত্বে খাদ্যপণ্য সরবারহকারী, বিপণনকারী, ক্রেতা ও স্থানীয় বিশিষ্ট ব্যক্তিদের অংশগ্রহণে প্রকল্পটি বাস্তবায়িত হবে।  


ঢাকার ইসলামবাগ সিটি করপোরেশন কাঁচাবাজারের প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ জাহিদুল ইসলামের সভাপতিত্বে আলোচনায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন গেইন বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর ডা. রুদাবা খন্দকার, উন্নয়ন সংঘের নির্বাহী পরিচালক রফিকুল আলম মোল্লা, ইসলামবাগ সিটি করপোরেশন কাঁচাবাজারের যুগ্ম সম্পাদক আব্দুর রশিদ প্রমুখ।
  
বাবর আলী মীর বলেন, কোভিড-১৯ প্রতিরোধে স্বাস্থ্যবিধি মেনে চলার পাশাপাশি নিরাপদ ও পুষ্টিকর খাবার গ্রহণ জরুরি। এক্ষেত্রে এই প্রকল্প গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। তিনি বাজারে স্বাস্থ্যবিধি মেনে চলার ক্ষেত্রে বিক্রেতাদের আরও সচতেন হওয়ার তাগিদ দেন।  

সভাপতির বক্তব্যে শেখ মোহাম্মদ জাহিদুল ইসলাম করোনা প্রতিরোধে ব্যক্তিগত সচেতনতার ওপর বিশেষ গুরুত্ব তুলে ধরেন।  
  
তিনি এই প্রকল্প বাস্তবায়নে গেইনকে সার্বিক সহযোগিতা করার লক্ষ্যে বাজার কমিটির পক্ষ থেকে পাঁচ সদস্য বিশিষ্ট একটি দলের নাম ঘোষণা করেন। এই দলটি বাজারে কোভিড-১৯ প্রতিরোধ ও সচেতনতায় বিশেষ ভূমিকা রাখবে।

 ডা. রুদাবা খন্দকার এই প্রকল্পের কার্যক্রমে এগিয়ে আসায় সংশ্লিষ্ট বাজার কমিটি ও স্টেক হোল্ডারগণকে সাধুবাদ জানান।  

অনুষ্ঠানে বক্তারা করোনা পরিস্থিতিতে সুষ্ঠু বাজার ব্যবস্থাপনার পাশাপাশি খাদ্য নিরাপত্তার স্বার্থে খাদ্যে উৎপাদনে বহুমুখীকরণ, পুষ্টিমানের যথাযথ উপস্থিতি, প্রোটিনের মান ও নিরাপদ খাবার সরবরাহে সরকারের সহযোগিতায় বেসরকারি উদ্যোক্তাদের এগিয়ে আসার আহ্বান জানান।

বাংলাদেশ সময়: ১৭৫৬ ঘণ্টা, আগস্ট ২৭, ২০২০
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa