ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

স্বাস্থ্য

সিলেটে বিদেশযাত্রীদের করোনার টেস্ট শুরু বৃহস্পতিবার

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬২৩ ঘণ্টা, জুলাই ২৩, ২০২০
সিলেটে বিদেশযাত্রীদের করোনার টেস্ট শুরু বৃহস্পতিবার ...

সিলেট: অবশেষে দিকভ্রান্ত বিদেশযাত্রীদের করোনা সনদ পাওয়ার পথ সুগম হলো। এতোদিন সিভিল সার্জন কার্যালয় থেকে ধর্ণা দিতে হয়েছে।

অবশেষে পররাষ্ট্রমন্ত্রী ডা. এ কে আব্দুল মোমেনের হস্তক্ষেপে সিলেটে বিদেশযাত্রীদের করোনা পরীক্ষা শুরু হচ্ছে।  
 
বৃহস্পতিবার (২৩ জুলাই) থেকে সিলেট নগরের আবুল মাল আব্দুল মুহিত ক্রীড়া কমপ্লেক্সে করোনার নমুনা সংগ্রহ শুরু হবে। ইতোমধ্যে বুধবার (২২ জুলাই) থেকে সিলেটের সিভিল সার্জন কার্যালয়ে রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু হয়েছে।
   
সিভিল সার্জন সূত্র জানায়, প্রথম দিনে বিদেশযাত্রীদের ১৬০ জন সিলেটের সিভিল সার্জন কার্যালয়ে ৩ হাজার ৫শ’ টাকা করে ফি দিয়ে রেজিস্ট্রেশন করেছেন।
 
স্বাস্থ্য অধিদপ্তর সিলেটের সহকারী পরিচালক ডা. আনিসুর রহমান বাংলানিউজকে এ তথ্য নিশ্চিত করে বলেন, রেজিস্ট্রেশন করা ১৬০ জন বিদেশযাত্রী বৃহস্পতিবার করোনার নমুনা দেবেন। পরদিন তাদের ফলাফল দেওয়া হবে। কমপক্ষে ৭২ ঘণ্টা পরে তারা ফলাফল পাবেন।  
 
তিনি বলেন, নির্ধারিত শিডিউল অনুযায়ী বিদেশযাত্রীদের নমুনা প্রদানের আগের দিন সিলেটের সিভিল সার্জনের কার্যালয়ে গিয়ে নিবন্ধন করতে হবে। পরের দিন আবুল মাল আবদুল মুহিত ক্রীড়া কমপ্লেক্সে গিয়ে নমুনা প্রদান করবেন।
 
সিলেট সিভিল সার্জন কার্যালয় সূত্র আরো জানায়, নিবন্ধনের সময় দুই কপি পাসপোর্ট সাইজের ছবি, পাসপোর্টের মূল কপি এবং দুই সেট ফটোকপি ও বিমান টিকিটের মূল কপি এবং এক সেট ফটোকপি সঙ্গে আনতে হবে। এছাড়া ৩ হাজার ৫শ’ টাকা ফি প্রদান করতে হবে। যাত্রার ৭২ ঘণ্টা আগে নমুনা জমা দিয়ে ২৪ ঘণ্টার মধ্যে রিপোর্ট পাওয়া যাবে।
 
সংশিষ্ট সূত্র জানায়, করোনার নমুনা পরীক্ষার আগে নিবন্ধনের জন্য নগরের চৌহাট্টা সিলেট সিভিল সার্জন কার্যালয়ের নির্ধারিত বুথে সকাল সাড়ে নয়টা থেকে দুপুর ১২টার মধ্যে যেতে হবে। নমুনা পরীক্ষার জন্য নির্ধারিত ফি জমা দিয়ে পরদিন সকাল সাড়ে নয়টা থেকে দুপুর ১২টার মধ্যে  নমুনা জমা দেওয়ার জন্য নগরের মেন্দিবাগ আবুল মাল আবদুল মুহিত ক্রীড়া কমপ্লেক্সে নিবন্ধন ফি রশিদসহ উপস্থিত থাকতে হবে। নমুনা প্রদানের পরদিন উপস্থিত হয়ে সিভিল সার্জন কার্যালয়ের নির্দিষ্ট বুথ থেকে রিপোর্ট সংগ্রহ করতে হবে।
 
এ বিষয়ে সিভিল সার্জন ডা. প্রেমানন্দ মণ্ডল বলেন, সম্প্রতি করোনা (নেগেটিভ) সনদ বিদেশযাত্রীদের জন্য বাধ্যতামূলক করা হয়েছে। এরপর থেকে সিভিল সার্জন কার্যালয়ে পৃথক বুথ স্থাপন করা হয়। বিদেশযাত্রীদের কার্যালয়ে স্থাপিত বুথে এসে রেজিস্ট্রেশন করতে হবে। এরপর আবুল মাল আবদুল মুহিত ক্রীড়া কমপ্লেক্সে গিয়ে নমুনা জমা দিতে হবে। অবশ্য আসার আগে বিদেশযাত্রীদের বিমানের টিকেটের তারিখের সঙ্গে আমাদের শিডিউল মিলিয়ে আসতে হবে। শিডিউলে কবে নিবন্ধন করবেন, কী কী লাগবে, কবে নমুনা জমা দেবেন, কবে রিপোর্ট পাবেন, সব তথ্য রয়েছে। শিডিউলটি cs.sylhet.gov.bd এই ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।
 
বাংলাদেশ সময়: ০৬২০ ঘণ্টা, জুলাই ২৩, ২০২০
এনইউ/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।