ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

স্বাস্থ্য

ঢামেকে টেকনোলজিস্টদের কর্মবিরতি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৫ ঘণ্টা, জুলাই ৯, ২০২০
ঢামেকে টেকনোলজিস্টদের কর্মবিরতি

ঢাকা: গ্রেড উন্নয়ন, নতুন পদ সৃষ্টিসহ ৬ দফা দাবিতে বাংলাদেশ মেডিক্যাল টেকনোলজিস্ট অ্যাসোসিয়েশনের উদ্যোগে সারাদেশে সব সরকারী-বেসরকারি হাসপাতাল, ইনস্টিটিউটে একযোগে ২ ঘণ্টার কর্মবিরতি চলছে। 

বৃহস্পতিবার (৯ জুলাই) সকাল ১১টা থেকে শুরু হওয়া এই কর্মবিরতি দুপুর ১টা পর্যন্ত চলার কথা রয়েছে।  

দেশব্যাপী একযোগে চলা এ কর্মবিরতিতে একাত্মতা জানিয়ে বৃহস্পতিবার সংগঠনটির ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) শাখাও হাসপাতালের বাগান গেটে মানববন্ধন করেছে।

তাদের ৬ দফা দাবি হলো- প্রধানমন্ত্রীর নির্বাহী আদেশে বয়সোত্তীর্ণ মেডিক্যাল টেকনোলজিস্টদের বয়স প্রমার্জনা সাপেক্ষে অবিলম্বে ২০ হাজার টেকনোলজিস্টকে এডহক ভিত্তিতে নিয়োগ প্রদান ও তাদের নতুন পদ সৃষ্টি; মেডিক্যাল টেকনোলজিস্টদের বেতন স্কেল একাদশ গ্রেড থেকে দশম গ্রেডে উন্নীতকরণ; ডিপ্লোমা মেডিক্যাল এডুকেশন বোর্ড চালুকরণ; স্বেচ্ছাসেবক/অস্থায়ী/মাস্টাররোলের মাধ্যমে মেডিক্যাল টেকনোলজিস্ট পদে নিয়োগ বন্ধ করা; সুপ্রিম কোর্টের আদেশ ও প্রধানমন্ত্রীর নির্দেশে গঠিত আন্তঃমন্ত্রণালয় কমিটির সুপারিশ মোতাবেক ওয়ান আমব্রেলা কনসেপ্ট (One Umbrella Concept) বাস্তবায়ন এবং কারিগরি শিক্ষাবোর্ডে সংশ্লিষ্টদের মামলার চূড়ান্ত নিষ্পত্তি না হওয়া পর্যন্ত পাশকৃতদের স্বাস্থ্য বিভাগে নিয়োগ না দেওয়া; সম্প্রতি অস্বচ্ছ প্রক্রিয়ায় ১৮৩ জন মেডিক্যাল টেকনোলজিস্টকে স্থায়ী নিয়োগের সুপারিশের আলোকে নিয়োগ পাওয়া ১৪৫ মেডিক্যাল টেকনোলজিস্টের নিয়োগ  বাতিল করা ও  অনিয়মের সঙ্গে জড়িতদের শাস্তি দেওয়া।  

মানব বন্ধনে সংগঠনটির ঢামেক হাসপাতাল শাখার সাধারণ সম্পাদক মো. শহিদুল ইসলাম শহিদ বলেন, আমরা এর আগে আমাদের এই দাবিগুলো বাস্তবায়নের জন্য দুই দফা স্বাস্থ্য অধিদপ্তরের সামনে অবস্থান ধর্মঘট পালন করেছি। প্রথমে গত ৫ জুলাই সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত চলে আমাদের অবস্থান ধর্মঘট। এর পরবর্তীতে ৬, ৭ ও ৮ জুলাই আমরা জনসংযোগ করি। সেই কর্মসূচির ধারাবাহিকতায় আজকে এই ২ ঘণ্টার কর্মবিরতি চলছে। ঢাকা মেডিক্যালসহ দেশের সব হাসপাতাল, ইনস্টিটিউটেই ২ ঘণ্টা কাজ বন্ধ রয়েছে। আমাদের দাবি মানা না হলে পরবর্তীতে আরও কঠোর কর্মসূচি ঘোষণা করা হবে।

বাংলাদেশ সময়: ১৩২৪ ঘণ্টা, জুলাই ০৯, ২০২০ 
এজেডএস/এইচজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।