ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

ডায়াবেটিস নিয়ন্ত্রণে বাজারে আসছে ‘ডায়াটোস’

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১৪ ঘণ্টা, জুলাই ৪, ২০২০
ডায়াবেটিস নিয়ন্ত্রণে বাজারে আসছে ‘ডায়াটোস’ ‘ডায়াটোস। ছবি: বাংলানিউজ

নীলফামারী: ডায়াবেটিস রোগীদের জন্য সুখবর আসছে। ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখার শতভাগ কার্যকরী মাশরুম দিয়ে তৈরি ‘ডায়াটোস’ বাজারে এনেছে সুফি এন্টারপ্রাইজ।

শনিবার (৪ জুলাই) সকালে নীলফামারীর সৈয়দপুর উপজেলা পরিষদের সামনে সুফি এন্টারপ্রাইজে কেক কেটে ওই ওষুধটিকে পরিচয় করিয়ে দেন সুফি এন্টারপ্রাইজের কর্ণধার মোহাম্মদ ইশান।

একই সঙ্গে ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপের জন্য ‘ডায়াটোস’ কার্যকারিতা তুলে ধরা হয় ওই অনুষ্ঠানে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ওব্যাট থিং ট্যাং এর প্রজেক্ট অফিসার মাহফুজ আলম, সাংবাদিক নওশাদ আনসারী, ফ্রিল্যান্সার মো. রনি, সেতুবন্ধনের সভাপতি আলমগীর হোসেন, শিক্ষনগরীর খুরশিদ জামান কাকন, সংগীত শিল্পী বাপ্পি, স্বপ্নদিশারীর খন্দকার আবিদা সুলতানা, নিঝুম, মনিরা ফারজানা, নিশাত, ফরহাদ বাপ্পি, মেহেদি, সোহেল, নিক্সন প্রমুখ।

জীবনযাপন পদ্ধতির কারণে গোটা বিশ্বে ডায়াবেটিস রোগীর সংখ্যা বাড়ছে। এটি নিয়ন্ত্রণে না রাখলে শরীরে নানাবিধ জটিলতা দেখা দেয়। ডায়াবেটিসের জটিলতা নিরাময়ে তাই এখন মাশরুমের ব্যবহার কার্যকর।

‘ফাংশনাল ফুড’ জার্নালে প্রকাশিত এক গবেষাপত্র বলা হয়েছে, নিয়মিত মাশরুম খেলে রক্তে শর্করার পরিমাণ এবং ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকে। তবে এটি ৮০ থেকে ৯০ শতাংশ তখনি কার্যকর হয় যখন মাশরুমকে ল্যাবে বিভিন্ন প্রসেসিংয়ে তৈরি করা হয়। ঠিক সেই প্রসেসিংয়ের ধাপ পেরিয়ে ‘ডায়াটোস’ তৈরি। সুফি এন্টারপ্রাইজের কর্ণধার মোহাম্মদ ইশানসহ অন্যরা। ‘ডায়াটোস’কে পরিচয় করতে গিয়ে এর কর্ণধার মোহাম্মদ ইশান বলেন, বর্তমান মাশরুম বিভিন্ন রোগের ওষুধ হিসাবে ব্যবহার হলেও ডায়াবেটিস নিয়ন্ত্রণে এটি খুবই কার্যকর। তবে মাশরুমকে পরীক্ষাগারে নির্দিষ্ট প্রসেসিংয়ের মাধ্যমে তৈরি করলে এটি ডায়াবেটিস নিয়ন্ত্রণে ৮০ শতাংশ কার্যকর আর সেই প্রসেসিংয়ের মাধ্যমেই তৈরি হচ্ছে ‘ডায়াটোস’। খুব শিগগিরই এটি সৈয়দপুরসহ সারা দেশে বাজারজাত করা হবে।

তিনি আরও বলেন, ‘ডায়াটোস’ এক্সট্রাক্ট গনোডার্মা লুসিডাম মাশরুম পাউডার ব্যবহারে ডায়াবেটিস এবং উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে সহায়তাতো করেই সঙ্গে ডায়াবেটিস সম্পূর্ণ নিরাময়যোগ্য এমন অনেক ক্ষেত্রের মধ্যে ‘ডায়াটোস’ ডায়াবেটিসের এজন্য কার্যকর কারণ এটি ল্যাবে বিভিন্ন প্রসেসিং পেরিয়ে তৈরি করা হয় যেটি সরকার স্বীকৃত।

বাংলাদেশ সময়: ১০০৩ ঘণ্টা, জুলাই ০৪, ২০২০
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।