ঢাকা, বৃহস্পতিবার, ২৯ শ্রাবণ ১৪২৭, ১৩ আগস্ট ২০২০, ২২ জিলহজ ১৪৪১

স্বাস্থ্য

৪ জুলাই থেকে করোনা রোগী ভর্তি শুরু করবে বিএসএমএমইউ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৪ ঘণ্টা, জুন ২৯, ২০২০
৪ জুলাই থেকে করোনা রোগী ভর্তি শুরু করবে বিএসএমএমইউ

ঢাকা: বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) আগামী শনিবার (০৪ জুলাই) থেকে করোনা ভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত রোগীদের ভর্তি শুরু করা হবে।

সোমবার (২৯ জুন) দুপুরে ৭৭তম সিন্ডিকেট সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যোল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া এ কথা বলেন।

তিনি বলেন, কেবিন ব্লকের পুরো ভবন করোনা ইউনিট করার জন্য কাজ চলছে।

কেবিন ব্লকে সেন্ট্রাল অক্সিজেন সাপ্লাই স্থাপন করা হচ্ছে। এছাড়া রোগীদের সেবা নিশ্চিত করতে হাই ফ্লো ন্যাসাল ক্যনুলা, নন ইনভেসিভ ভেন্টিলেটর (সিপ্যাপ, বাইপ্যাপ) স্থাপনের কাজ চলছে। পাশাপাশি ওই ভবনে নিবিড় পরিচর্যা কেন্দ্র (আইসিইউ) ও হাই ডিপেন্ডেন্সি ইউনিট (এইচডিইউ) আছে। কেবিন ব্লকে ২২০ জন ও বেতার ভবনের পিভার ক্লিনিকে ১২০ জনসহ মোট ৩৪০ জন করোনা রোগীকে চিকিৎসা দেওয়া যাবে।

খোঁজ নিয়ে জানা যায়, কেবিন ব্লকের ৭ তলায় ২১ আইসিইউ বেড আছে। এছাড়া ৮ তলায় ১৬টি এইচডিইউ বেড আছে। এছাড়া বেতার ভবনে শুধু আইসোলেশন সেন্টার করা হবে। সেখানে প্রথম অবস্থায় সেন্ট্রাল অক্সিজেন সাপ্লাই স্থাপন করা হবে না। সিলিন্ডার অক্সিজেন থাকবে।

কনক কান্তি বড়ুয়া বলেন, করোনা চিকিৎসায় ছয় মাসের জন্য ৭৬ কোটি টাকা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের কাছে চাওয়া হয়েছে। এছাড়া বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে করোনা মোকাবিলার জন্য ২৫ কোটি টাকা থোক বরাদ্দ দেওয়া হবে।

তিনি বলেন, কোভিড নির্ধারিত হাসপাতালে রোগীদের চিকিৎসা দিতে গিয়ে করোনা আক্রান্ত চিকিৎসকদের জন্য কেবিন ব্লকে সিট বরাদ্দ থাকবে। এই হাসপাতাল সর্বসাধারণের জন্য উন্মুক্ত থাকবে। এখানে দরিদ্র রোগীদের জন্য ভর্তুকির ব্যবস্থা থাকবে। সেজন্য চিকিৎসদের নিয়ে একটি টিমও গঠন করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৭৪৪ ঘণ্টা, জুন ২৯, ২০২০
পিএস/এইচএডি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa