ঢাকা, শনিবার, ২৪ শ্রাবণ ১৪২৭, ০৮ আগস্ট ২০২০, ১৭ জিলহজ ১৪৪১

স্বাস্থ্য

করোনার মধ্যেও টিকাদান চলছে, আপনার শিশুকে টিকা দিন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৩ ঘণ্টা, জুন ২৪, ২০২০
করোনার মধ্যেও টিকাদান চলছে, আপনার শিশুকে টিকা দিন

ঢাকা: ইপিআই কার্যক্রমের মাধ্যমে দেশের জনগনকে আহ্বান করে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা বলেছেন, আপনার শিশুকে নির্দিষ্ট সময়ে টিকা দেওয়ার জন্য নিকটতম টিকাদান কেন্দ্রে নিয়ে আসুন। কোভিড-১৯ মহামারির মধ্যেও বাদ পড়া বা ঝড়ে পড়া শিশুদের তালিকা করে তাদের টিকিদান কার্যক্রম অব্যাহত রয়েছে।

বুধবার (২৪ জুন) দুপুর আড়াইটার দিকে করোনা ভাইরাস সংক্রান্ত নিয়মিত অনলাইন স্বাস্থ্য বুলেটিনে গত ২৪ ঘণ্টায় কতজন শনাক্ত হয়েছেন, কতজনের মৃত্যু হয়েছে, এ তথ্য দেওয়ার আগে তিনি এ কথা বলেন।

অধ্যাপক বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনায় স্বাস্থ্য মন্ত্রণাণয় ও স্বাস্থ্য অধিদপ্তরের তত্ত্বাবধানে বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাইডলাইন অনুসরণ করে কোভিড-১৯ মহামারি চলাকালেও সারাদেশে টিকাদান কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনার জন্য ইপিআই কর্মকৌশল প্রণয়ন করেছে।

নাসিমা সুলতানা বলেন, সারাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, সিটি করপোরেশন, পৌরসভার কর্মকর্তা ও মাঠপর্যায়ের কর্মী তথা স্বাস্থ্য সহকারী, টিকাদান কর্মী ও স্বাস্থ্যকর্মীদের কোভিড-১৯ মহামারির সময়ে এ কর্মসূচি পালনের জন্য প্রয়োজনীয় নিয়মাবলী অনুসরণ করার নির্দেশ দেওয়া হয়েছে।

তিনি বলেন, ইতোমধ্যে কোভিড-১৯ মহামারি মধ্যেও টিকাদান কার্যক্রম থেকে বাদ পড়া বা ঝড়ে পড়া শিশুদের তালিকা করে তাদের টিকিদান কার্যক্রম চলছে। টিকা গ্রহীতা ও টিকাদানকারী কর্মীরা শারীরিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে টিকাদান কর্মসূচি অব্যাহত রয়েছে। একইসঙ্গে পর্যাপ্ত ভ্যাকসিন ও লজস্টিক মজুদ আছে বলে জানান তিনি।

ডা. নাসিমা সুলতানা বলেন, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে আরও ৩৭ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃত্যু হয়েছে এক হাজার ৫৮২ জন। নতুন করে শনাক্ত হয়েছেন তিন হাজার ৪৬২ জন। সবমিলে আক্রান্ত সংখ্যা দাঁড়িয়েছে এক লাখ ২২ হাজার ৬৬০ জনে।

তিনি বলেন, ঢাকা সিটিসহ দেশের বিভিন্ন হাসপাতাল ও বাড়িতে উপসর্গবিহীন রোগীসহ গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন দুই হাজার ৩১ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ৪৯ হাজার ৬৫৬ জন।

এছাড়া ৬৬ ল্যাবে গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১৭ হাজার ২৪৫টি। মোট নমুনা পরীক্ষা হয়েছে ১৬ হাজার ৪৩৩টি। এ পর্যন্ত নমুনা পরীক্ষা করা হয়েছে ছয় লাখ ৬০ হাজার ৪৪৪টি।

বাংলাদেশ সময়: ১৬৪২ ঘণ্টা, জুন ২৪, ২০২০
পিএস/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa