ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

করোনা সুরক্ষায় ইয়োগার গুরুত্ব অপরিসীম: নরেন্দ্র মোদী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪৪ ঘণ্টা, জুন ২১, ২০২০
করোনা সুরক্ষায় ইয়োগার গুরুত্ব অপরিসীম: নরেন্দ্র মোদী নরেন্দ্র মোদী

ঢাকা: ইয়োগা বা যোগ ব্যায়ামের বিভিন্ন আসন শরীরের ইমিউনিটি ক্ষমতা বৃদ্ধি করে করোনাকালীন সুরক্ষায় অপরিসীম ভূমিকা রাখতে পারে বলে মন্তব্য করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

রোববার (২১ মে) আন্তর্জাতিক যোগ দিবস উপলক্ষে দেওয়া এক বার্তায় তিনি একথা বলেন।

সকালে আন্তর্জাতিক যোগ দিবস উপলক্ষে ভারত আয়ুস মন্ত্রণালয়ের উদ্যোগে অনলাইনের মাধ্যমে যোগ দিবসের অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনের উদ্যোগে এই আয়োজন সম্প্রচার করা হয় তাদের সামাজিক যোগাযোগমাধ্যমে।

নরেন্দ্র মোদী বলেন, আন্তর্জাতিক ইয়োগা দিনটি আমাদের বন্ধু-প্রতিমদের একে অন্যের পাশে আসারও দিন। যে নিজের প্রতিরক্ষা সুরক্ষা দেয়, দূরকে কাছে আনে, সেটিও তো এক ধরনের ইয়োগা। করোনাকালীন এই পরিস্থিতিতে ‘মাই লাইফ মাই ইয়োগা’ শীর্ষক ব্লগ কম্পিটিশনে বিশ্বব্যাপী মানুষের অংশগ্রহণ বলে দিচ্ছে ইয়োগা এখন কত জনপ্রিয়।

তিনি বলেন, এই বছর আন্তর্জাতিক ইয়োগা দিবসের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘ঘরে বসে সপরিবারে ইয়োগা’। আমরা করছিও তাই। আজ সবাই বাইরে যাওয়ার পরিবর্তে ঘরে বসে পরিবাবের সঙ্গে ইয়োগা করছি। পরিবারের শিশু, কিশোর, তরুণ, এবং বৃদ্ধ মানুষটিও যখন ইয়োগার মাধ্যমে একত্রিত হয়, তখন পুরো ঘরজুড়েই একটি সুখের আবহ বয়ে যায়। তাই এটি আমাদের পরিবারের মধ্যে বন্ধন বাড়ানোর দিনও।

ভারতের প্রধানমন্ত্রী বলেন, বর্তমানে আমরা সবাই করোনার প্রভাবে আছি। আমাদের শরীরের ইমিউনিটি ক্ষমতা যদি বেশি থাকে, তবে এই ভাইরাস আমাদের তেমন কোনো ক্ষতি করতে পারবে না। আর শরীরের ইমিউনিটি ক্ষমতা বাড়ানোর জন্য ইয়োগা বা যোগ ব্যায়ামের অনেক নিয়ম আছে, অনেক ধরনের আসন আছে। এগুলো বিভিন্নভাবে আমাদের শরীরিক ক্ষমতার উন্নতি ঘটায়। করোনায় সব থেকে বেশি সমস্যা হয় শ্বাসতন্ত্রে। আর প্রাণায়াম আসনের মাধ্যমে এই সমস্যার সব থেকে বড় সমাধান সম্ভব। এটিকে শ্বাস-প্রশ্বাসের ব্যায়ামও বলা যায়। তাই এটি প্রতিদিন করার জন্য সবাইকে অনুরোধ জানাচ্ছি।

নরেন্দ্র মোদীর আগে আন্তর্জাতিক ইয়োগা দিবস নিয়ে কথা বলেন বারতের আয়ুস মন্ত্রণালয়ের মন্ত্রী শ্রীপদ ইয়েসো নায়েক।

এ সময় তিনি বলেন, ইয়োগা হলো স্বাস্থ্য সুরক্ষার জন্য প্রাচীন ভারতীয় পদ্ধতি। নিয়মিত ইয়োগার অভ্যাস প্রতিরক্ষা সুরক্ষার কাজ করে। আন্তর্জাতিক ইয়োগা দিবস এখন পৃথিবীর সব থেকে বড় স্বাস্থ্যবিষয়ক দিবস হিসেবে গড়ে উঠেছে। এবছর আমরা ঘরে বসে সপরিবারে ইয়োগা করার জন্য বিষয় নির্ধারণ করা হয়েছে।

অনুষ্ঠানের শুরুতে ইয়োগা এবং ইয়োগা দিবসের ইতিহাস নিয়ে একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়। এরপর পরিবেশন করা হয় ইয়োগা সঙ্গীত; যার মূল প্রতিপাদ্য বিষয় হলো-মানুষ উঠো এবং ইয়োগা করো। আয়োজনের শেষ পর্যায়ে ইয়োগা বা যোগ ব্যায়ামের বিভিন্ন আসন শেখানো এবং প্রদর্শন করা হয়।

বাংলাদেশ সময়: ০৯৩৮ ঘণ্টা, জুন ২১, ২০২০
এইচএমএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।