ঢাকা, বৃহস্পতিবার, ২১ শ্রাবণ ১৪২৭, ০৬ আগস্ট ২০২০, ১৫ জিলহজ ১৪৪১

স্বাস্থ্য

হাসপাতালের বহির্বিভাগের সেবা দেবে ‘স্মার্ট হসপিটাল’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৬-২০ ০৪:২২:১৩ পিএম
হাসপাতালের বহির্বিভাগের সেবা দেবে ‘স্মার্ট হসপিটাল’

ঢাকা: করোনা প্রকোপের মধ্যে ঝুঁকি থাকায় রোগীরা পারতপক্ষে হাসপাতালমুখী না হয়ে ঘরেই থাকতে চাচ্ছেন। অনেকে চেম্বারেও যেতে চান না। আবার হাসপাতালের বহির্বিভাগের সেবাও আগের মতো নেই। আর এ সমস্যার সমাধানে হাসপাতালের বহির্বিভাগের সেবা দেবে ‘স্মার্ট হসপিটাল’।

এক্ষেত্রে হাসপাতাল কর্তৃপক্ষ এবং রোগী উভয়কেই অ্যাপের মধ্যে সেবা প্রদান ও গ্রহণ করতে হবে।

শনিবার (২০ জুন) পাঠানো এ সংক্রান্ত সংবাদ বিজ্ঞপ্তিতে হ্যালো ডক্টর ডট এশিয়ার প্রধান কারিগরি উপদেষ্টা ও বিশেষজ্ঞ চিকিৎসক ডা. হাবিবুর রহমান বলেন, স্বাস্থ্যসেবা ব্যবস্থাপনায় পৃথিবী এক নতুন সময় পার করছে, যার জন্য আমাদের কোনো প্রস্তুতি ছিল না।

তাই বর্তমান পরিস্থিতি বিবেচনায় শহরের বিশেষায়িত হাসপাতাল এবং জেলা ও উপজেলা পর্যায়ের হাসপাতাল বা ক্লিনিকসমূহ কোনো প্রকার বিনিয়োগ ছাড়াই এ অ্যাপ ব্যবহার করে টেলিমেডিসিন সেবা প্রদান শুরু করতে পারবে।

প্রাথমিকভাবে ৫০টি বিশেষায়িত হাসপাতাল এবং ৫০০টি জেলা ও উপজেলা পর্যায়ের হাসপাতাল বা ক্লিনিক নিয়ে আমরা একটি টেলিমেডিসিন নেটওয়ার্ক গড়ে তুলতে চাই। পরবর্তীতে বিদেশের বিশেষায়িত হাসপাতালসমূহ এ টেলিমেডিসিন নেটওয়ার্কে যুক্ত হবে, যার মাধ্যমে একটি কার্যকর টেলিমেডিসিন রেফারেল নেটওয়ার্ক গড়ে উঠবে বলে বিশ্বাস করি।  

হ্যালো ডক্টর ডট এশিয়ার পরিচালন কর্মকর্তা মো. ফখরুল হাসান বলেন, গত ১০ বছরের বেশি সময় ধরে আমরা টেলিমেডিসিন প্রযুক্তি নিয়ে কাজ করছি। কাজের স্বীকৃতি স্বরূপ ২০১৯ সালে ‘হ্যালো ডক্টর ডট এশিয়া’ ন্যাশনাল অ্যাওয়ার্ড অর্জন করে। ইতোমধ্যেই আমরা চিকিৎসকদের জন্য ‘হ্যালো ডক্টর প্রো’, রোগীদের জন্য ‘হ্যালো ডক্টর এশিয়া’ অ্যাপ চালু করেছি। বর্তমানে ২৫০ জনের বেশি চিকিৎসক টেলিমেডিসিন সেবা প্রদান করছেন। হাসপাতাল বা ক্লিনিকসমূহ https://bit.ly/Hospital-App লিঙ্ক থেকে 'Smart Hospital’ অ্যাপ ব্যবহার করতে পারবে।

বাংলাদেশ সময়: ১৬১৭ ঘণ্টা, জুন ২০, ২০২০
ইইউডি/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa