ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

করোনা মোকাবিলায় জরুরি চিকিৎসা সরঞ্জাম দিল ইউবিএল

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৩ ঘণ্টা, জুন ১৮, ২০২০
করোনা মোকাবিলায় জরুরি চিকিৎসা সরঞ্জাম দিল ইউবিএল চিকিৎসা সরঞ্জাম হস্তান্তর করছে ইউবিএল।

ঢাকা: করোনা ভাইরাসের বিস্তাররোধে বাংলাদেশের স্বাস্থ্যসেবায় নিয়োজিত স্বনামধন্য দুইটি প্রতিষ্ঠানকে ব্রিদিং মেশিন ও কোভিড-১৯ পরীক্ষার কিট অনুদান দিয়েছে ইউনিলিভার বাংলাদেশ লিমিটেড (ইউবিএল)।

বৃহস্পতিবার (১৮ জুন) সংবাদমাধ্যমে পাঠানো এক প্রেসবিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, বাংলাদেশে করোনা মহামারির প্রভাব মোকাবিলায় ইউনিলিভার ঘোষিত ২০ কোটি টাকার আর্থিক সহায়তার অঙ্গীকারের অংশ হিসেবেই এই কার্যক্রম পরিচালিত হচ্ছে।

কোম্পানিটির এই অঙ্গীকারের মধ্যে নিজস্ব পণ্য বিনামূল্যে বিতরণ, সামাজিক সচেতনতা সৃষ্টি, দেশের স্বাস্থ্য অবকাঠামোর উন্নয়ন এবং প্রতিষ্ঠানটির কর্মীদের জীবন-জীবিকার সুরক্ষা নিশ্চিতকরণসহ বিভিন্ন ধরনের পদক্ষেপ অন্তর্ভুক্ত রয়েছে। বিপর্যস্ত এই সময়ে প্রাণঘাতী করোনার বিস্তার ঠেকাতে সাজিদা ফাউন্ডেশনের সঙ্গে পার্টনারশিপ করেছে ইউনিলিভার বাংলাদেশ।

উল্লেখ্য যে, করোনা সংকট মোকাবিলায় সরকারকে সাহায্য করার ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালনকারী প্রতিষ্ঠানগুলোর মধ্যে সাজিদা ফাউন্ডেশন অন্যতম। এছাড়া দেশে করোনা মহামারি শুরুর পর হাতে গোনা যে কয়েকটা প্রতিষ্ঠান দ্রুততার ভিত্তিতে সাড়া দিয়েছিলো, সেগুলোর মধ্যেও প্রতিষ্ঠানটির নাম বেশ প্রণিধানযোগ্য।

করোনা সংকট মোকাবিলায় সরকারকে সহযোগিতা করার লক্ষ্যে তারা তাদের নারায়ণগঞ্জের হাসপাতালকে করোনা চিকিৎসার হাসপাতালে রূপান্তরিত করেছে। এই পার্টনারশিপের আওতায় সাজিদা ফাউন্ডেশনের করোনা হাসপাতালে জরুরি চিকিৎসা সরঞ্জাম সরবরাহের পাশাপাশি ২০ লাখ টাকার নগদ সহায়তা দিয়েছে ইউনিলিভার বাংলাদেশ। অধিকন্তু, হাসপাতালটির জন্য ইউনিলিভার তার নিজস্ব স্বাস্থ্য-সুরক্ষা পণ্য সরবরাহ ছাড়াও সামনের সারির দুই হাজারেরও বেশি স্বাস্থ্যকর্মীর জন্য ‘কেয়ার কিট’ দেবে।  

অনুদান হস্তান্তর উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে সাজিদা ফাউন্ডেশনের ডেভেলপমেন্ট প্রোগ্রামসের জ্যেষ্ঠ পরিচালক মো. ফজলুল হকের হাতে বাইপ্যাপ ব্রিদিং মেশিন এবং কোভিড-১৯ পরীক্ষার কিট তুলে দেন ইউনিলিভার বাংলাদেশের কর্পোরেট অ্যাফেয়ার্স, পার্টনারশিপস অ্যান্ড কমিউনিকেশনস প্রধান শামীমা আক্তার।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সাজিদা ফাউন্ডেশনের স্বাস্থ্য বিভাগের পরিচালক ডা. তারিকুল ইসলাম এবং ইউনিলিভার বাংলাদেশের পার্টনারশিপস অ্যান্ড কমিউনিকেশনসের সহকারী ব্যবস্থাপক মাশরুর মুশতাক।

এছাড়া চলতি মাসের শুরুর দিকে আইসিডিডিআর,বিকেও করোনা পরীক্ষার কিট দিয়েছে ইউনিলিভার বাংলাদেশ। বিনামূল্যে করোনা টেস্ট, রোগের অবস্থা পর্যবেক্ষণ, গবেষণাগারের সক্ষমতা বৃদ্ধি, অন্যদেরকে কারিগরি সহায়তা প্রদানসহ জনকল্যাণমুখী নানান কর্মকাণ্ডের মাধ্যমে করোনা মোকাবিলায় সরকারকে সর্বাত্মকভাবে সহযোগিতা দিচ্ছে আইসিডিডিআর,বি। মহামারির কারণে বাংলাদেশের স্বাস্থ্যখাতে সৃষ্ট চরম সংকট নিরসনে করোনা ভাইরাস পরীক্ষার কিট এবং বাইপ্যাপ ব্রিদিং মেশিনের মতো জরুরি চিকিৎসা সরঞ্জাম আমদানির সিদ্ধান্ত নিয়েছে ইউনিলিভার বাংলাদেশ। এখাতে এখন পর্যন্ত এক কোটি ৮০ লাখ টাকা বিনিয়োগ করেছে প্রতিষ্ঠানটি। এছাড়া দুইটি হাসপাতালের স্বাস্থ্য অবকাঠামো উন্নয়ন বাবদ এক কোটি ১০ লাখ টাকার আর্থিক অনুদান দিয়েছে ইউবিএল।       

এ বিষয়ে ইউনিলিভার বাংলাদেশের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ও ব্যবস্থাপনা পরিচালক (এমডি) কেদার লেলে বলেন, মানুষের জীবন-জীবিকা রক্ষায় আমরা নিয়োজিত আছি এবং যতটা সম্ভব সহযোগিতা করার চেষ্টা করছি। বিশ্বব্যাপী আমাদের কোম্পানির বিশাল ব্যাপ্তির সুবিধাটি কাজে লাগিয়ে আমরা দ্রুততার সঙ্গে করোনা ভাইরাস পরীক্ষার কিট এবং বাইপ্যাপ ব্রিদিং মেশিনের মতো জরুরি চিকিৎসা সরঞ্জাম বাংলাদেশে আনতে এবং সেগুলো সাজিদা ফাউন্ডেশন ও আইসিডিডিআর,বির মতো প্রতিষ্ঠানগুলোতে সরবরাহ করতে পেরেছি। আমরা বিশ্বাস করি যে, আমাদের এই ছোট্ট, কিন্তু সময়োপযোগী সহায়তা স্বনামধন্য এসব প্রতিষ্ঠানগুলোকে করোনা মহামারির বিরুদ্ধে লড়াই চালিয়ে যেতে সাহায্য করবে। সামনে আমরা আরও বেশি অবদান রাখতে চাই  এবং এভাবেই বাংলাদেশের বিশ্বস্ত অংশীদার হয়ে থাকতে চাই।

বাংলাদেশ সময়: ১৮১৮ ঘণ্টা, জুন ১৮, ২০২০
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।