bangla news

করোনাকালেও আপনাকে সুস্থ রাখবে যেসব অভ্যাস

স্বাস্থ্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৬-১৭ ৫:৩৪:২৫ পিএম
...

...

দুনিয়া জুড়ে এখন আতঙ্কের নাম করোনা ভাইরাস। প্রতিদিনই বাড়ছে আক্রান্ত এবং মৃত্যুর সংখ্যা। বিশেষজ্ঞরা বলছেন, এই রোগ থেকে বাঁচতে রোগ প্রতিরোধ ক্ষমতা বেশি থাকা চাই। তাই ঘরবন্দি অবস্থায় বসে থেকে দুর্ভাবনায় নিজের চোখের তলায় কালি না ফেলে সচেতন হোন নিজের স্বাস্থ্য সম্পর্কে।

স্বাস্থ্যকর পরিবেশ, নিয়মানুবর্তিতা এবং মানসিক সুস্থতা এই ৩টি বিষয়ের দিকে যদি লক্ষ্য রাখেন করোনার বিরুদ্ধে যুদ্ধে তবেই এগিয়ে থাকতে পারবেন। দেখে নিন করোনাকালেও যেসব অভ্যাস আপনাকে সুস্থ রাখবে-

স্বাস্থ্যকর খাবার

প্রতিদিন স্বাস্থ্যকর খাবার তৈরির অভ্যাস করুন। সালাদ খান নিয়মিত। সঙ্গে নিয়ম করে পান করুন স্বাস্থ্যকর পানীয়ও। সুষম খাবার খেলে আপনার শরীর এমনিতেই ঠিক থাকবে।

পান করুন বিশুদ্ধ পানি

প্রতিদিন যে পানি পান করছেন তা যেন বিশুদ্ধ হয় সেদিকে খেয়াল রাখুন। প্রয়োজনে পানি ১০ মিনিট ফুটিয়ে পান করুন। পাশাপাশি গোসল করুন পরিষ্কার পানিতে।

গায়ে মাখুন প্রাকৃতিক আলো

ঘরের মধ্যে স্যাঁতসেঁতে পরিবেশ মোটেই রাখবেন না। যথেষ্ট আলো-বাতাস যেন ঢোকে সেদিকে খেয়াল রাখুন। আর হ্যাঁ, রোদ গায়ে লাগান, কারণ রোদে আচ্ছে ভিটামিন ডি। তাছাড়া ঘরের পরিবেশ ঝকঝকে থাকলে দেখবেন আপনার মন খারাপও উধাও হয়ে যাবে।

প্রকৃতির কাছাকাছি আসুন

প্রকৃতির কাছাকাছি থাকলে মন ফুরফুরে থাকে, আগেই প্রমাণ করেছেন বিজ্ঞানীরা। মনের সব হতাশাকে দূরে ঠেলে দিন। ঘরের মধ্যে থাকার উপযোগী কিছু গাছ লাগান। দেখবেন, এতে শুধু যে ঘরের শোভা বাড়বে তা নয়, শ্বাস নিতেও সুবিধা হবে আপনার।

পরিষ্কার রাখুন ঘরের জিনিসপত্র

ঘরদোর পরিষ্কার রাখুন। পুরনো বাড়ি হলে সংস্কার করুন। চারপাশ যত পরিষ্কার থাকবে ততই নানা রকম রোগ আপনার থেকে দূরে থাকবে। তাই সুস্থ থাকুন, সচেতন থাকুন।

বাংলাদেশ সময়: ১৭৩৪ ঘণ্টা, জুন ১৭, ২০২০
এইচএডি/

ক্লিক করুন, আরো পড়ুন :   করোনা ভাইরাস
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-06-17 17:34:25