bangla news

আইভারমেকটিন-ডক্সিসাইক্লিনের কার্যকারিতা পরীক্ষা শুরু 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৬-১৭ ৪:৪৩:৩৯ পিএম
আইসিডিডিআর’বি লোগো

আইসিডিডিআর’বি লোগো

ঢাকা: করোনার চিকিৎসায় দেশে বহুল আলোচিত আইভারমেকটিন ও ডক্সিসাইক্লিন ওষুধের কার্যকারিতা পরীক্ষার কাজ শুরু করেছে আন্তর্জাতিক উদরাময় রোগ গবেষণা কেন্দ্র বাংলাদেশ- আইসিডিডিআর’বি।

বুধবার (১৭ জুন) দুপুরে আইসিডিডিআর’বির মিডিয়া ম্যানেজার একেএম তারিকুল ইসলাম খান স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানান।

এতে বলা হয়, এ গবেষণায় কোভিড-১৯ এর চিকিৎসায় নিয়োজিত ঢাকার চারটি হাসপাতালের ৭২ জন রোগীকে অন্তর্ভুক্ত করা হবে। গবেষণাটি কুর্মিটোলা জেনারেল হাসপাতাল ও মুগদা মেডিক্যাল কলেজ হাসপাতালে শুরু হয়েছে। বাকি হাসপাতালগুলোর সঙ্গে আলোচনা চলছে।

শ্বাস-প্রশ্বাস রোগের জ্যৈষ্ঠ চিকিৎসা বিজ্ঞানী ড. ওয়াসিফ আলি খান এ গবেষণার তত্ত্বাবধান করছেন। তিনি বলেন, করোনা ভাইরাসের দ্রুত বিস্তারের কারণে আমাদের প্রয়োজন সার্স-সিওভি-২ এর বিরুদ্ধে কার্যকর একটি এন্টিভাইরাস ওষুধ খুঁজে বের করা। দুর্ভাগ্যবশত আমাদের কাছে কোভিড-১৯ এর চিকিৎসা করার মতো কোনো ওষুধ নেই।

‘এ ধরনের ওষুধ আবিষ্কার হতে কয়েক দশক লেগে যেতে পারে। তাই আমাদের এমন ওষুধ খুঁজে বের করা প্রয়োজন যা বাজারে সহজলভ্য, যার ওপর যথেষ্ট গবেষণা করা হয়েছে, যার পার্শ্বপ্রতিক্রিয়া কম এবং জীবন বাঁচাতে সক্ষম।’

এ গবেষণায় আর্থিক সহায়তা দিচ্ছে বেক্সিমকো ফার্মাসিউটিক্যাল লিমিটেড। দুই মাসের মধ্যে এ গবেষণা শেষ হবে বলেও বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হয়।

এছাড়া প্রতিষ্ঠানটি একই সঙ্গে অক্সিজেনের ব্যবহার নিয়েও কাজ শুরু করেছে। এই গবেষণায় অক্সিজেনের প্রয়োজনীয়তার পরিবর্তন, অক্সিজেন দেওয়া সত্ত্বেও রোগী কেন ৮৮ শতাংশের বেশি অক্সিজেন সিচুয়েশন (এসপিও২) ধরে রাখতে পারে না,রোগীকে অক্সিজেন সরবরাহ ও হাসপাতালে ভর্তি থাকার দিনের সংখ্যার পরিবর্তন এবং এ রোগে আক্রান্তের মৃত্যুর কারণ জানার চেষ্টা করা।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, আইভারমেটিন যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের অনুমোদনপ্রাপ্ত একটি ওষুধ। যা ১৯৮০ সাল থেকে পরজীবীজনিত সংক্রমণ প্রশমনে ব্যবহৃত হয়ে আসছে।

বাংলাদেশ সময়: ১৬৩০ ঘণ্টা, জুন ১৭, ২০২০
পিএস/এএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-06-17 16:43:39