bangla news

ঢামেকে মজুদ আছে বাড়তি সাড়ে ৪ হাজার সিলিন্ডার অক্সিজেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৬-০৬ ৫:০৫:৪৯ পিএম
...

...

ঢাকা: ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালে সেন্ট্রাল অকিজেনের পাশাপাশি প্রায় সাড়ে ৪ হাজার সিলিন্ডার অক্সিজেন মজুদ আছে। কখনো কোনো কারণে সেন্ট্রাল অক্সিজেন ফেল করলেও যাতে করোনা রোগীদের চিকিৎসা বাধাগ্রস্ত না হয়, সে জন্য এগুলো মজুদ রাখা হয়েছে বলে জানিয়েছেন হাসপাতালের উপ-পরিচালক ডা. আলাউদ্দিন আল আজাদ। 

শনিবার (৬ জুন) বিকেলে বাংলানিউজকে এসব কথা জানান তিনি। 

আলাউদ্দিন আল আজাদ বলেন, করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসার ক্ষেত্রে বড় একটি অংশ হচ্ছে অক্সিজেন। এ রোগীদের অনেকেরই শ্বাসকষ্ট হচ্ছে, অনেকেই সঠিক সময়ে হাসপাতাল থেকে অক্সিজেন পাওয়ার কারণে সুস্থ হন ও বেঁচে যান। তাই রোগীরা যেন প্রয়োজনের সময় নিরবিচ্ছিন্নভাবে অক্সিজেন সাপোর্ট পান, সে জন্য সেন্ট্রাল অক্সিজেনের পাশাপাশি আমরা সিলিন্ডার অক্সিজেনও মজুদ করে রেখেছি। যদি কোনো কারণে সেন্ট্রাল অক্সিজেন ফল করে, তখন দ্রুত সিলিন্ডারের অক্সিজেন দিয়ে রোগীদের চিকিৎসা চালিয়ে যাওয়া যাবে।

এ প্রসঙ্গে তিনি আরও বলেন, হাসপাতালের করোনা ইউনিট, নতুন ভবন, বার্ন ইউনিট ও পুরাতন ভবনের সব ওয়ার্ডে সেন্ট্রাল অক্সিজেন আছে। এছাড়া আমরা কিছু কিছু সিলিন্ডার অক্সিজেন ওয়ার্ডের দিয়ে রেখেছি। রোগীরা যেন যখন তখন পর্যাপ্ত অক্সিজেন পায় সেই ব্যবস্থাই আমরা করে রেখেছি।

বাংলাদেশ সময়: ১৭০৪ ঘণ্টা, জুন ০৬, ২০২০ 
এজেডএস/এইচজে 

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2020-06-06 17:05:49