ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

স্বাস্থ্য

৪ দিনে করোনা আক্রান্ত ১০৮৫৭, ৩ মাসে ৬০ হাজার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৯ ঘণ্টা, জুন ৫, ২০২০
৪ দিনে করোনা আক্রান্ত ১০৮৫৭, ৩ মাসে ৬০ হাজার

ঢাকা: দেশে গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা ভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত হয়েছেন দুই হাজার ৮২৮ জন। এ নিয়ে মোট শনাক্ত হয়েছে ৬০ হাজার ৩৯১ জন। অর্থাৎ ৯০ দিনে আক্রান্তের সংখ্যা ৬০ হাজার ছাড়ালো।

গত চার দিনের হিসেব বিশ্লেষণ করলে দেখা যায়, চার দিনে করোনায় মোট আক্রান্ত হয়েছেন ১০ হাজার ৮৫৭ জন। আর আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ১৩৯ জনের।

সুস্থ হয়েছেন দুই হাজার ২০৭ জন। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন দুই হাজার ৮২৮ জন, মৃত্যু হয়েছে ৩০ জনের আর সুস্থ হয়েছেন ৬৪৩ জন। গত ৪ জুন আক্রান্ত হয়েছেন দুই হাজার ৪২৩ জন। আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৩৫ জনের। আর সুস্থ হয়েছেন ৫৭১ জন। ৩ জুন আক্রান্ত হয়েছেন দুই হাজার ৬৯৫ জন। আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৩৭ জনের। আর সুস্থ হয়েছেন ৪৭০ জন। গত ২ জুন আক্রান্ত হয়েছেন দুই হাজার ৯১১ জন। আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৩৭ জন। আর সুস্থ হয়েছেন ৫২৩ জন।

এর আগে গত সাত দিনে মোট করোনায় আক্রান্ত হয়েছেন ১৫ হাজার ৬৯৪ জন। আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ১৮৭ জনের। সুস্থ হয়েছেন তিন হাজার ৪৮৭ জন।

গত ১ জুন আক্রান্ত হয়েছেন দুই হাজার ৩৮১ জন। আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ২২ জন। আর সুস্থ হয়েছেন ৫২৩ জন। ৩১ মে আক্রান্ত হয়েছেন দুই হাজার ৫৪৫ জন। আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৪০ জনের। আর সুস্থ হয়েছেন ৪০৬ জন। ৩০ মে আক্রান্ত হয়েছেন এক হাজার ৭৬৪ জন। আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ২৮ জনের। আর সুস্থ হয়েছেন ৩০৬ জন। ২৯ মে আক্রান্ত হয়েছেন দুই হাজার ৫২৩ জন। আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ২৩ জনের। আর সুস্থ হয়েছেন ৫৯০ জন। ২৮ মে আক্রান্ত হয়েছেন দুই হাজার ২৯ জন। আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ১৫ জনের। আর সুস্থ হয়েছেন ৫০০ জন। ২৭ মে আক্রান্ত হয়েছেন এক হাজার ৫৪১ জন। আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ২২ জন। আর সুস্থ হয়েছেন ৩৪৬ জন।

গত ২২ মে একদিনে সারাদেশে ১ হাজার ৬৯৪ জন আক্রান্ত হয়ে ছিল। এদিন আক্রান্তের সংখ্যা গিয়ে দাঁড়িয়ে ছিল ৩০ হাজার ২০৫ জনে। ২২ মে থেকে ২ জুন পর্যন্ত মোট ১২ দিনে ২২ হাজার ৪৪৫ জন করোনা ভাইরাসে আক্রান্ত হয় ।

দেশে গত ৮ মার্চ প্রথম করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর থেকে দ্রুত বাড়ছে আক্রান্তের সংখ্যা। গত ১৫ মে একদিনে সর্বোচ্চ এক হাজার ২০২ জন করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়ে আক্রান্তের সংখ্যা ৬৯ দিনে ২০ হাজার ছাড়িয়ে ছিল।

গত ১৪ এপ্রিল একদিনে ২০৯ আক্রান্ত রোগী শনাক্ত হয়ে এক হাজার ছাড়িয়ে যায় আক্রান্ত রোগীর সংখ্যা। প্রথম এক হাজার শনাক্ত হতে সময় লেগেছে ৩৮ দিন। এরপরে ১২ দিনে ৪ হাজার আক্রান্ত হয়ে ৫০ দিনে ৫ হাজার ছাড়িয়ে যায়।

শুক্রবার (০৫ জুন) দুপুর আড়াইটার দিকে করোনা ভাইরাস সংক্রান্ত নিয়মিত অনলাইন স্বাস্থ্য বুলেটিনে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (মহাপরিচালকের দায়িত্বপ্রাপ্ত) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা এ তথ্য জানান, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে আরও ৩০ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃত্যু হয়েছে ৮১১ জনের। নতুন করে শনাক্ত হয়েছেন ২ হাজার ৮২৮ জন। সব মিলিয়ে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৬০ হাজার ৩৯১ জনে।

তিনি জানান, ঢাকা সিটিসহ দেশের বিভিন্ন হাসপাতালে গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৬৪৩ জন। এ নিয়ে মোট সুস্থ হয়েছেন ১২ হাজার ৮০৪ জন।

তিনি আরও জানান, গত ২৪ ঘণ্টায় ৫০টি ল্যাবে নমুনা সংগ্রহ করা হয়েছে ১৪ হাজার ৬৪৫টি। আর নমুনা সংগ্রহ করে পরীক্ষা হয়েছে ১৪ হাজার ৮৮টি। এ পর্যন্ত নমুনা পরীক্ষা করা হয়েছে তিন লাখ ৭২ হাজার ৩৬৫টি।

বাংলাদেশ সময়: ১৭৫৯ ঘণ্টা, জুন ০৫, ২০২০
পিএস/আরআইএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।