ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

করোনা মোকাবিলায় নিয়োগ পাচ্ছে আরো ৫ হাজার স্বাস্থ্যকর্মী

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৫০ ঘণ্টা, মে ২৮, ২০২০
করোনা মোকাবিলায় নিয়োগ পাচ্ছে আরো ৫ হাজার স্বাস্থ্যকর্মী

ঢাকা: করোনা ভাইরাসের সংকট মোকাবিলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে আরো দুই হাজার চিকিৎসকসহ শিগগিরই ৫ হাজার স্বাস্থ্যকর্মী নিয়োগ দিতে যাচ্ছে সরকার।

দুই হাজার চিকিৎসক ছাড়াও তিন হাজার মেডিক্যাল টেকনোলজিস্ট, টেকনিশিয়ান ও রেডিওগ্রাফার মিলিয়ে সরকারি স্বাস্থ্য ব্যবস্থায় যোগ হচ্ছে আরো ৫ হাজার জনবল।  এরমধ্য দিয়ে মাত্র এক মাসের মধ্যে দেশে রেকর্ড সংখ্যক ১২ হাজার স্বাস্থ্যকর্মীর নিয়োগ হবে বলে জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, বাংলাদেশে আগে একসঙ্গে এত বেশি সংখ্যক স্বাস্থ্যকর্মী কখনো নিয়োগ হয়নি। শুধুমাত্র করোনা পরিস্থিতির কথা বিবেচনা করেই সরকার এই সিদ্ধান্ত বাস্তবায়ন করছে।

করোনা ভাইরাস সংকট মোকাবিলায় মে মাসেই রেকর্ড সময়ে দুই হাজার চিকিৎসক এবং ৫ হাজার ৫৪ জন নার্স নিয়োগ দেয় আওয়ামী লীগ সরকার। আর এখন আরো দুই হাজার ডাক্তার, এক হাজার ২০০ মেডিক্যাল টেকনোলজিস্ট, এক হাজার ৬৫০ মেডিক্যাল টেকনিশিয়ান ও ১৫০ জন রেডিওগ্রাফার নিয়োগ দেওয়ার প্রক্রিয়া চূড়ান্ত পর্যায়ে রয়েছে।

দেশের সার্বিক পরিস্থিতি বিবেচনা করে সরকার ৬৬ দিনের সাধারণ ছুটি শেষে সীমিত পরিসরে অফিস ও গণপরিবহন চালুর সিদ্ধান্ত দিয়েছে।  

একদিকে দেশের অর্থনৈতিক অগ্রগতির চাকা সচল রাখা, অন্যদিকে করোনা পরিস্থিতি সামাল দিতেই স্বাস্থ্যসেবায় ডাক্তারসহ স্বাস্থ্যকর্মী বাড়ানোর মতো যুগান্তকারী পদক্ষেপ নিয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

৩৯তম বিসিএস থেকে ক্যাডার পদ না পাওয়াদের মধ্য থেকে দুই হাজার চিকিৎসক নিয়োগ দিয়ে করোনা ডেডিকেটেড হাসপাতালে তাদের পদায়ন করা হয়েছিল। তবে নতুন করে চিকিৎসকসহ স্বাস্থ্যকর্মী নিয়োগ প্রক্রিয়া কীভাবে সম্পন্ন হবে তা নিয়ে দ্রুত সিদ্ধান্ত হবে।

এসব নিয়োগ প্রক্রিয়া দ্রুত শেষ করতে জনপ্রশাসন মন্ত্রণালয়, সরকারি কর্ম কমিশন এবং অর্থ বিভাগ সমন্বয় করে কাজ করবে বলে কর্মকর্তারা জানিয়েছেন।  

বাংলাদেশ সময়: ২৩৩৮ ঘণ্টা, মে ২৮, ২০২০
এমআইএইচ/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।