ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

দেশে করোনায় আক্রান্তের সংখ্যা ৩০ হাজার ছাড়ালো

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৪ ঘণ্টা, মে ২২, ২০২০
দেশে করোনায় আক্রান্তের সংখ্যা ৩০ হাজার ছাড়ালো

ঢাকা: দেশে গত ৮ মার্চ প্রথম করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর থেকে দ্রুত বাড়ছে আক্রান্তের সংখ্যা। হিসাব অনুযায়ী গত আড়াই মাসে দেশে করোনা আক্রান্তের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে।

স্বাস্থ্য অধিদফতরের তথ্যানুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনা শনাক্তের সংখ্যা ৩০ হাজার ২০৫ জন। এরমধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৬ হাজার ১৯০ জন।

আর মারা গেছেন ৪৩২ জন।

শুক্রবার (২২ মে) দুপুরে করোনা ভাইরাস সংক্রান্ত অনলাইন স্বাস্থ্য বুলেটিনে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা এ তথ্য জানান।

ডা. নাসিমা সুলতানা বলেন, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে আক্রান্ত হয়েছেন ১ হাজার ৬৯৪ জন। এ নিয়ে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৩০ হাজার ২০৫ জনে। অর্থাৎ আক্রান্তের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে। এছাড়া একই সময়ে মারা গেছেন ২৪ জন। এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৪৩২ জনে।

এছাড়া ৪৭টি ল্যাবের মধ্যে গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ৯ হাজার ৯৯৩টি। পরীক্ষা করা হয়েছে নয় হাজার ৭২৭টি। মোট পরীক্ষা করা হয়েছে দুই লাখ ২৩ হাজার ৮৪১টি।

গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ২৪ জনের মধ্যে ঢাকা বিভাগে ১৩ জন এবং চট্টগ্রাম বিভাগে ৯ জন, ময়মনসিংহ বিভাগে একজন এবং বরিশাল বিভাগে তিনজন। মারা যাওয়া ব্যক্তিদের বয়সভিত্তিক বিশ্লেষণে দেখা যায়, ২১ থেকে ৩০ বছরের মধ্যে ৫ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ৩ জন, ৪১ থেকে ৫০ বছর বয়সী ২ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ৫ জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ৬ জন , ৭১ থেকে ৮০ বছরের মধ্যে ২ জন এবং ৮১ থেকে ৯০ বছরের মধ্যে ১ জন।

নাসিমা সুলতানা বলেন, ঢাকা সিটিসহ দেশের বিভিন্ন হাসপাতালে গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৫৮৮ জন। এ নিয়ে মোট সুস্থ হয়েছেন ছয় হাজার ১৯০ জন।

তিনি বলেন, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে এসেছেন ২২৫ জন। মোট আইসোলেশনে আছেন চার হাজার ৬০ জন। হোম ও প্রতিষ্ঠানিক কোয়ারেন্টিনে এসেছেন দুই হাজার ৫০৭ জন। অদ্যাবধি কোয়ারেন্টিনে এসেছেন দুই লাখ ৫৮ হাজার ৯৪ জন। কোয়ারেন্টিন থেকে ছাড়পত্র নিয়েছেন দুই লাখ ৩ হাজার ১৭১ জন বর্তমানে কোয়ারেন্টিনে আছেন ৫৪ হাজার ৯২৩ জন।

তিনি বলেন, সারাদেশে ৬৪ জেলায় ৬২৬টি প্রতিষ্ঠান প্রতিষ্ঠানিক কোয়ারেন্টিনের জন্য প্রস্তুত। তৎক্ষণিকভাবে এ সব প্রতিষ্ঠানে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনের সেবা দেওয়া যাবে ৩১ হাজার ৮৪০ জনকে।

তিনি আরও বলেন, সারাদেশে আইসোলেশন শয্যা রয়েছে ১৩ হাজার ২৮৪টি। ঢাকার ভেতরে রয়েছে সাত হাজার ২৫০টি। ঢাকা সিটির বাইরে ছয় হাজার ৩৪টি শয্যা আছে। আইসিইউ সংখ্যা আছে ৩৯৯টি, ডায়ালাসিস ইউনিট আছে ১০৬টি।

বাংলাদেশ সময়: ১৪৪৫ ঘণ্টা, মে ২২, ২০২০
পিএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad