ঢাকা, সোমবার, ৬ আশ্বিন ১৪২৭, ২১ সেপ্টেম্বর ২০২০, ০২ সফর ১৪৪২

স্বাস্থ্য

প্রগতিশীল চিকিৎসক সংগঠনগুলোর মঞ্চ ‘পিপল’স হেলথ’ গঠন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২২ ঘণ্টা, মে ২১, ২০২০
প্রগতিশীল চিকিৎসক সংগঠনগুলোর মঞ্চ ‘পিপল’স হেলথ’ গঠন

ঢাকা: জনগণের স্বাস্থ্য অধিকার প্রতিষ্ঠায় প্রগতিশীল চিকিৎসক সংগঠনগুলোর মঞ্চ ‘ডক্টরস প্ল্যাটফর্ম ফর পিপল’স হেলথ’ গঠন করা হয়েছে ৷

বৃহস্পতিবার (২১ মে) এক ভিডিও কনফারেন্সের মধ্য দিয়ে  সংগঠনটি গঠিত হয়। মঞ্চের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয় ৷

কনফারেন্সে আলোচনায় বলা হয় কোভিড-১৯ সংক্রমণের মধ্য দিয়ে বাংলাদেশে চিকিৎসা তথা স্বাস্থ্য ব্যবস্থায় সরকারের স্বাস্থ্য নীতি ও পরিকল্পনায় জনস্বাস্থ্যকে উপেক্ষা করা, অব্যবস্থাপনা, অবহেলা, দুর্বৃত্তায়ন ও বেসরকারিকরণজনিত দীর্ঘদিনের বিরাজমান সংকট নগ্নভাবে ফুটে উঠেছে।

আলোচনায় বলা হয়, স্বাস্থ্য জনগণের অধিকার। অথচ তা এখনো সংবিধানে মৌলিক অধিকার হিসেবে আইন দ্বারা গ্যারান্টেড নয়। এই অধিকার প্রতিষ্ঠায় চিকিৎসকদের নেতৃত্বে চিকিৎসাকর্মী ও জনগণকে নিয়ে সার্বিক জনস্বাস্থ্য আন্দোলনের প্রয়োজনীয়তা দীর্ঘদিন যাবত অনুভূত হচ্ছিলে। এই প্রেক্ষাপটে এক যৌথ সভায় “ডক্টরস প্ল্যাটফর্ম ফর পিপল’স হেলথ” নামে একটি মঞ্চ গঠিত হয়।  

বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশনের সাবেক সভাপতি অধ্যাপক ডা. রশিদ-ই-মাহবুবকে আহ্বায়ক, অধ্যাপক ডা. মো. আবু সাঈদ ও ডা. ফয়জুল হাকিম লালাকে যুগ্ম-আহ্বায়ক এবং অধ্যাপক ডা. শাকিল আখতারকে সদস্য সচিব করে ১৫ সদস্য বিশিষ্ট আহ্বায়ক কমিটি গঠন করা হয়।

কমিটির অন্য সদস্যরা হলেন- অধ্যাপক ডা. এস এম ফজলুর রহমান, অধ্যাপক ডা. হারুন অর রশীদ, অধ্যাপক ডা. কাজী রকিবুল ইসলাম, সহযোগী অধ্যাপক ডা. এম এইচ ফারুকী, ডা. গোলাম রাব্বানী, ডা. সুশান্ত বড়ুয়া, ডা. মজিবুল হক আরজু, ডা. কে এম এইচ তৌহিদ, ডা. মণীষা চক্রবর্তী, ডা. প্রনবেন্দু দেব, ডা. জয়দীপ ভট্টাচার্য প্রমুখ।

বাংলাদেশ সময়: ২০১৮ ঘণ্টা, মে ২১, ২০২০ 
এসকে/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa