bangla news

দেশে করোনায় আক্রান্তের সংখ্যা ২৫ হাজার ছাড়ালো, মৃত্যু ৩৭০

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৫-১৯ ৫:১৯:০৯ পিএম
স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা

স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা

ঢাকা: দেশে গত ৮ মার্চ প্রথম করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর থেকে দ্রুত বাড়ছে আক্রান্তের সংখ্যা। সারাদেশে গত ২৪ ঘণ্টায় নতুন করে এক হাজার ২৫১ জন আক্রান্ত হয়েছেন। এ নিয়ে আক্রান্তের সংখ্যা গিয়ে দাঁড়িয়েছে ২৫ হাজার ১২১ জনে। অর্থাৎ আক্রান্তের সংখ্যা ২৫ হাজার ছাড়িয়েছে। এছাড়া একইসময়ে মারা গেছেন ২১ জন। এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৩৭০ জনে।

মঙ্গলবার (১৯ মে) দুপুরে স্বাস্থ্য বুলেটিনে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা এ তথ্য জানান।

তিনি বলেন, ৪২টি ল্যাবের মধ্যে ঢাকার মধ্যে ২১টি ও ঢাকার বাইরে ২১টি ল্যাবে নমুনা সংগ্রহ করা হয়েছে। গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে নয় হাজার ৯১টি। পরীক্ষা করা হয়েছে আট হাজার ৪৪৯টি। মোট পরীক্ষা করা হয়েছে এক লাখ ৯৩ হাজার ৬৪৫টি।

নাসিমা সুলতানা বলেন, গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ২১ জনের। এদের মধ্যে ঢাকা বিভাগে ১৪ জন, চট্টগ্রাম বিভাগে চারজন, ময়মনসিংহ বিভাগে একজন, খুলনা বিভাগে একজন, বরিশাল বিভাগে একজন রয়েছেন। এদের মধ্যে হাসপাতালে ১৩ জন, বাসায় তিনজন, হাসপাতালে মৃত অবস্থায় নিয়ে যাওয়া হয়েছে পাঁচজনকে। বয়স বিশ্লেষণ করলে দেখা যায়, ৭১ থেকে ৮০ বছর বয়সের মধ্যে দুইজন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে চারজন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে পাঁচজন, ৪১ থেকে ৫০ বছর বয়সের মধ্যে পাঁচজন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে দুইজন, ২১ থেকে ৩০ বছরের মধ্যে দুইজন, ১১ থেকে ২০ বছরের মধ্যে একজন রয়েছেন।

তিনি বলেন, ঢাকা সিটিসহ দেশের বিভিন্ন হাসপাতালে গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৪০৮ জন। এ নিয়ে মোট সুস্থ হয়েছেন চার হাজার ৯৯৩ জন।

নাসিমা সুলতানা বলেন, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে এসেছেন ৩২৬ জন। মোট আইসোলেশনে আছেন তিন হাজার ৬১৬ জন।

তিনি বলেন, সারাদেশে ৬৪ জেলায় ৬২৬টি প্রতিষ্ঠান প্রতিষ্ঠানিক কোয়ারেন্টিনের জন্য প্রস্তুত। তৎক্ষণিকভাবে এসব প্রতিষ্ঠানে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনের সেবা দেওয়া যাবে ৩১ হাজার ৮৪০ জনকে।

নাসিমা সুলতানা বলেন, সারাদেশে আইসোলেশন শয্যা আছে ১৩ হাজার ২৮৪টি। গত ২৪ ঘণ্টায় বেড়েছে চার হাজার ১৫০টি। ঢাকার ভেতরে আছে সাত হাজার ২৫০টি। ঢাকা সিটির বাইরে আছে ছয় হাজার ৩৪টি শয্যা। আইসিইউ সংখ্যা আছে ৩৯৯টি, ডায়ালাসিস ইউনিট আছে ১০৬টি।

আরও ১২৫১ করোনা রোগী শনাক্ত, মৃত্যু ২১ জনের

বাংলাদেশ সময়: ১৭১৭ ঘণ্টা, মে ১৯, ২০২০
পিএস/আরবি/

ক্লিক করুন, আরো পড়ুন :   করোনা ভাইরাস
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-05-19 17:19:09