ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

করোনা: ফেনী জেনারেল হাসপাতালে চালু হলো আইসিইউ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৫ ঘণ্টা, মে ১৭, ২০২০
করোনা: ফেনী জেনারেল হাসপাতালে চালু হলো আইসিইউ

ফেনী: ফেনী জেনারেল হাসপাতালে করোনায় সংকটাপন্ন রোগীর চিকিৎসায় ইনটেনসিভ কেয়ার ইউনিট (আইসিইউ) চালু করা হয়েছে। 

রোববার (১৭ মে) সকালে ফিতা কেটে ও নামফলক উম্মোচন করে ইউনিটটির আনুষ্ঠানিক উদ্বোধন করেন ফেনী-২ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন হাজারী।

এসময় আরও উপস্থিত ছিলেন- জেলা প্রশাসক মো. ওয়াহিদুজজামান, চট্টগ্রাম বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হাসান শাহরিয়ার কবির, সিভিল সার্জন ড. সাজ্জাদ হোসেন, হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. আবুল খায়ের মিয়াজী, আবাসিক স্বাস্থ্য কর্মকর্তা ডা. ইকবাল হোসেন ভূঞা প্রমুখ।

উদ্বোধনকালে নিজাম উদ্দিন হাজারী বলেন, করোনায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসায় দু’টি
ভেন্টিলেটরসহ দুই শয্যার আইসিইউ উদ্বোধন করা হয়েছে। পর্যায়ক্রমে ১০ শয্যার বাকিগুলো সেবার আওতায় আনা হবে।

ফেনী জেনারেল হাসপাতালে আইসিইউ স্থাপন প্রসঙ্গে নিজাম হাজারী প্রধানমন্ত্রীর প্রশংসা করে বলেন, প্রধানমন্ত্রীর কাছে ফেনীবাসী কৃতজ্ঞ, তিনি ফেনীর জন্য সর্বাধুনিক স্বাস্থ্যসেবা নিশ্চিত করেছেন।

ডাক্তারদের ভূমিকা প্রসঙ্গে তিনি বলেন, ফেনীতে কর্মরত সব চিকিৎসকরাই খুবই আন্তরিক। করোনা রোগীর চিকিৎসায় চিকিৎসকরা আগেও নিজেদের সম্পৃক্ত করেছেন সামনেও করবেন।

করোনা রোগীর হাই ফ্লো অক্সিজেন ব্যবস্থা প্রসঙ্গে নিজাম হাজারী বলেন, ২০ শয্যা ইতোমধ্যে প্রস্তুত রয়েছে। দ্রুততর সময়ের মধ্যে আরও ৩২ শয্যার ব্যবস্থা করা হবে।

ফেনী জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক জানান, এখানে দু’টি ভেন্টিলেটর রয়েছে। এতে চারজনের সেবা নিশ্চিত করা যাবে। এছাড়া সেন্ট্রাল অক্সিজেন লাইনসহ অন্য সরঞ্জাম রয়েছে।

বিএমএ ফেনী জেলা সভাপতি ডা. সাহেদুল ইসলাম কাওসার বলেন, সাম্প্রতিক করোনা চিকিৎসায় শেষ ভরসা ভেন্টিলেটর ব্যবহারের পূর্ব পর্যায়ে হাই ফ্লো অক্সিজেন ও নন ইনভেসিভ ভেন্টিলেশন খুবই কার্যকরি প্রমাণিত।

জেনারেল হাসপাতালের নতুন ভবনে ২০টি শয্যায় সেন্ট্রাল অক্সিজেন দেওয়ার ব্যবস্থা আছে। সংযোগ বর্ধিত করে আরও বেশি পরিমাণ শয্যার জন্য এটার ব্যবস্থা করে হাই ফ্লো অক্সিজেন ও নন ইনভেসিভ ভেন্টিলেশনের মাধ্যমে অধিকতর সংখ্যক রোগীকে কার্যকর সেবা দেওয়ার ব্যবস্থা করা যাবে।

বাংলাদেশ সময়: ১৪৪৩ ঘণ্টা, মে ১৭, ২০২০
এসএইচডি/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।