ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

স্বাস্থ্য

ঢামেকে প্লাজমা সংগ্রহ শুরু, দিচ্ছেন করোনাজয়ী চিকিৎসক

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৯ ঘণ্টা, মে ১৬, ২০২০
ঢামেকে প্লাজমা সংগ্রহ শুরু, দিচ্ছেন করোনাজয়ী চিকিৎসক

ঢাকা: ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে প্লাজমা সংগ্রহ শুরু করা হয়েছে। করোনাজয়ী ৩ চিকিৎসকের কাছ থেকে নেওয়া হবে এই প্লাজমা।

শনিবার (১৬ মে) সকালে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের হেমাটোলজি বিভাগের প্রধান ও প্লাজমা থেরাপি সাব কমিটির প্রধান অধ্যাপক ডাক্তার এম এ খান বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, সকাল সোয়া ১১টায় শুরু করা হয়েছে প্লাজমা সংগ্রহ।

ঢামেকের (নতুন ভবন) ব্লাড ট্রান্সফিউশন বিভাগে করোনাজয়ীদের প্লাজমা সংগ্রহ হচ্ছে। করোনাজয়ী সোহরাওয়ার্দী হাসপাতালের ও মিটফোর্ড হাসপাতালের ৩ চিকিৎসকের দেহ থেকে বিশেষ যন্ত্রের মাধ্যমে নেওয়া হবে এই প্লাজমা।

তিনি আরও জানান, সংগ্রহ করা প্লাজমা পরীক্ষা করে দেখা হবে এন্টিবডি কতটুকু আছে। পরে করোনা আক্রান্ত ব্যক্তিদের চিকিৎসার কাজে ব্যবহার করা হবে এ প্লাজমা।

দাতাদের মধ্যে প্রথমে প্লাজমা সংগ্রহ করা হচ্ছে সোহরাওয়ার্দী হাসপাতালের চিকিৎসক দিলদার হোসেন বাদলের কাছ থেকে।

ঢামেকের পরিচালক প্লাজমা সংগ্রহের উদ্বোধনের পর সাংবাদিকদের জানান, স্বাস্থ্য মন্ত্রণালয়ের অনুমোদন নিয়ে ঢাকা মেডিক্যালে আজ থেকে শুরু হলো প্লাজমা নেওয়া। ইনশাল্লাহ আমরা সফল হবো। আমরা তিনজন চিকিৎসককে ডোনার হিসেবে পেয়েছি।  

হেমাটোলোজি বিভাগের প্রধান ডা. এমএ খান বলেন, সোহরাওয়ার্দী হাসপাতালের ডা. দিলদার হোসেন বাদল ও  মিটফোর্ড হাসপাতালের ডা. রওনক জামিল পিয়াস ও ডা.হাছিবুল ইসলাম এই তিন চিকিৎসকের দেহ থেকে বিশেষ যন্ত্রের মাধ্যমে নেওয়া হবে প্লাজমা।

ট্রান্সফিউশন মেডিসিন বিভাগের প্রধান অধ্যাপক ডা. মাজহারুল হক তপন বলেন, এমন না যে প্লাজমার চিকিৎসা পদ্ধতি চালু হয়েছে! এখনো আমরা রিসার্চ করছি। কার শরীরে কতটুকু এন্টিবডি আছে তা দেখা হবে।

আর পড়ুন>> করোনা থেকে সুস্থ ব্যক্তিরা প্লাজমা দিতে এগিয়ে আসুন
                   ঢামেকে শুরু হচ্ছে প্লাজমা থেরাপি, করোনা চিকিৎসায় নতুন আশা

বাংলাদেশ সময়: ১১৫৯ ঘণ্টা, মে ১৬, ২০২০
এজেডএস/এইচএডি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।