ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

স্বাস্থ্য

করোনায় একদিনে সর্বোচ্চ মৃত্যু, রেকর্ডসংখ্যক শনাক্ত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৯ ঘণ্টা, মে ১৩, ২০২০
করোনায় একদিনে সর্বোচ্চ মৃত্যু, রেকর্ডসংখ্যক শনাক্ত

ঢাকা: গত ২৪ ঘণ্টায় দেশে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে আরও ১৯ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃত্যু হয়েছে ২৬৯ জনের।এর আগে একদিনে এত সংখ্যক আক্রান্ত ব্যক্তির মৃত্যু হয়নি। এছাড়া গত ২৪ ঘণ্টায় নতুন করে  শনাক্ত হয়েছে ১১শ ৬২ জন। যা দেশের জন্য রেকর্ড। সব মিলিয়ে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৭ হাজার ৮২২ জনে।

বুধবার (১৩ মে) দুপুরে স্বাস্থ্য বুলেটিনে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা এ তথ্য জানান।

তিনি বলেন, গত ২৪ ঘণ্টায় ৪১টি ল্যাবরেটরিতে নমুনা সংগ্রহ করা হয়েছে ৭ হাজার ৮৬২টি।

পরীক্ষা করা হয়েছে ৭ হাজার ৯০০টি। মোট পরীক্ষা করা হয়েছে ১ লাখ ৪৪ হাজার ২৩০টি।

তিনি বলেন, ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ১৯ জনের। এদের মধ্যে পুরুষ ১২ জন, নারী ৭ জন। ঢাকায় ১৩ জন, এই ১৩ জনের মধ্যে একজন পাবনার। নারায়ণগঞ্জের একজন, মুন্সীগঞ্জের একজন, খুলনা বিভাগের নড়াইলের একজন, চট্টগ্রাম বিভাগের তিনজন। এদের মধ্যে চট্টগ্রাম জেলায় দু’জন, কুমিল্লায় একজন রয়েছেন।  

বয়স বিশ্লেষণ করলে দেখা যায়, ৭১ থেকে ৮০ বছর বয়সের মধ্যে ৫ জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ৫ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ৭ জন, ৩১ থেকে ৪০ বছর বয়সের মধ্যে একজন, ১০ বছরের নিচে একজন মেয়ে শিশু রয়েছে।

নাসিমা সুলতানা বলেন, ঢাকা সিটিসহ দেশের বিভিন্ন হাসপাতালে গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ২১৪ জন। এ নিয়ে মোট সুস্থ হয়েছে তিন হাজার ৩৬১ জন।

‘গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে এসেছেন ১৫০ জন। মোট আইসোলেশনে আছেন তিন হাজার ৪৩৫ জন। গত ২৪ ঘণ্টায় হোম ও প্রতিষ্ঠানিক কোয়ারেন্টিনে এসেছেন দুই হাজার ৫৫৮ জন। অদ্যাবধি আইসোলেশনে এসেছেন ২ লাখ ২৭ হাজার ৬৪২ জন। ’

তিনি বলেন, সারাদেশে ৬৪ জেলায় ৬১৭টি প্রতিষ্ঠান প্রতিষ্ঠানিক কোয়ারেন্টিনের জন্য প্রস্তুতি। তৎক্ষণিকভাবে এ সব প্রতিষ্ঠানে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনের সেবা দেওয়া যাবে ৩১ হাজার ১৬৫ জনকে।

বাংলাদেশ সময়: ১৬৪৭ ঘণ্টা, মে ১৩, ২০২০
পিএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।