ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

করোনা চিকিৎসায় ঢামেকের বার্ন ইউনিট খালি করার নির্দেশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৮ ঘণ্টা, এপ্রিল ১০, ২০২০
করোনা চিকিৎসায় ঢামেকের বার্ন ইউনিট খালি করার নির্দেশ ঢাকা মেডিক্যাল বার্ন ইউনিট

ঢাকা: করোনা ভাইরাস সংক্রমণের (কোভিড-১৯) ফলে সৃষ্ট সংকটে রোগীদের সেবা দেওয়ার জন্য ঢাকা মেডিক্যালের বার্ন ইউনিট জরুরি ভিত্তিতে খালি করার নির্দেশ দিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। এদিকে বার্ন ইউনিটের সব রোগীকে শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে নেওয়া হবে বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির সমন্বয়কারী ডা. সামন্ত লাল সেন।

শুক্রবার (১০ এপ্রিল) রাতে তিনি জানান, স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে আমাদের কাছে এ আদেশ এসেছে। এজন্য আমরা শনিবার (১১ এপ্রিল) সকাল থেকে সব রোগীকে নতুন বার্ন ইনস্টিটিউটে স্থানান্তর করা শুরু করবো।

সরকারি অ্যাম্বুলেন্সযোগেই তাদের সেখানে নেওয়া হবে। প্রথমে জরুরি রোগীদের আগে স্থানান্তর করবো। এরপর বাকি রোগীদেরও সেখানে নেওয়া হবে।

তিনি জানান, বার্ন ইউনিটে এখন আড়াইশর মত রোগী রয়েছে। এদের সবাইকেই স্থানান্তর করা হবে। এজন্য শেখ হাসিনা বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউট প্রস্তুত করা হয়েছে। ইনস্টিটিইটের ডাক্তার, নার্স, স্টাফ সবাইকেই প্রস্তুত রাখা হয়েছে।

এ বিষয়ে ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতাল পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এ কে এম নাসির উদ্দিন বাংলানিউজকে জানান, করোনা সাসপেক্ট রোগীদের প্রথমে ঢাকা মেডিক্যাল বার্ন ইউনিটে রাখা হবে এবং তাদের নমুনা সংগ্রহ করে ঢাকা মেডিক্যাল কলেজে পরীক্ষা করা হবে। এই পরীক্ষায় পজিটিভ পেলে সে অনুযায়ী রোগীর ব্যবস্থা নেওয়া হবে।  

শনিবার থেকে অ্যাম্বুলেন্সযোগে রোগী হস্তান্তর শুরু হবে জানান তিনি।

বাংলাদেশ সময়: ২১০৮ ঘণ্টা, এপ্রিল ১০, ২০২০
এজেডএস/এবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।