bangla news

২০ হাজার চালককে শব্দদূষণ রোধে প্রশিক্ষণ

মফিজুল সাদিক, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৪-০৮ ৩:০৬:৫০ এএম
২০ হাজার চালককে শব্দদূষণ রোধে প্রশিক্ষণ দেওযা হবে

২০ হাজার চালককে শব্দদূষণ রোধে প্রশিক্ষণ দেওযা হবে

ঢাকাঃ ৬৪ হাজার শিক্ষার্থীদের শব্দ সচেতনতামূলক প্রশিক্ষণের পাশাপাশি ২০ হাজার পরিবহন চালকদের শব্দদূষণ রোধে প্রশিক্ষণ দেবে পরিবেশ অধিদপ্তর। জনস্বাস্থ্য ও পরিবেশ উন্নয়ন শব্দদূষণ নিয়ন্ত্রণের লক্ষ্যে শব্দদূষণ (নিয়ন্ত্রণ) বিধিমালা ২০০৬ বাস্তবায়নে অংশীজনদের দক্ষতা ও জনসচেতনতা বৃদ্ধির আওতায় এবং ‘শব্দদূষণ নিয়ন্ত্রণে সমন্বিত ও অংশীদারিত্বমূলক’ প্রকল্পের আওতায় এমন উদ্যোগ।

শব্দদূষণ নিয়ন্ত্রণে পরীক্ষামূলক কার্যক্রমের (পাইলটিং) মাধ্যমে কার্যকরী ব্যবস্থা প্রতিষ্ঠা করার লক্ষ্যে  ৪৭ কোটি ৯৮ লাখ টাকা ব্যয়ে প্রকল্পটি চলতি সময় থেকে ২০২২ মেয়াদে বাস্তবায়ন করা হবে। দেশে শব্দ দূষণরোধে নানা ধরণের উদ্যোগ নেয়া হবে।

পরিবেশ অধিদপ্তরের পরিচালক (বায়ুমান ব্যবস্থাপনা) মো. জিয়াউল হক বাংলানিউজকে বলেন, নানা কারণে শব্দ দূষণ বাড়ছে। ফলে নানা ধরণের রোগও বাড়ছে। দেশ থেকে শব্দদূষণ সহনীয় মাত্রায় কমিয়ে নিতে প্রকল্প হাতে নেয়া হয়েছে। করোনা ভাইরাস সংকটে কেটে গেলেই প্রকল্পের কাজ শুরু করতে পারবো। ৬৪ জেলায় শব্দের মাত্রা পরিমাপ বিষয়ক জরিপ কার্যক্রম পরিচালনার পাশাপাশি ঢাকা, চট্টগ্রাম ও রাজশাহী বিভাগে শব্দদূষণের স্বাস্থ্য ঝুঁকির ওপর সমীক্ষা করা হবে।’

পরিবেশ অধিদপ্তর সূত্র জানায়, প্রকল্পের আওতায় ৩ হাজার ৮৪০ জন সরকারি কর্মকর্তা, ৩ হাজার ৮৪০ জন কারখানা ও নির্মাণ শ্রমিককে শব্দ সচেতনমূলক প্রশিক্ষণ দেয়া হবে। ৩ হাজার ৮৪০ জন পেশাজীবি, ইমাম, ব্যবসায়ী, শিক্ষক ও বেসরকারি সংস্থার প্রতিনিধিকে প্রশিক্ষণ দেয়া হবে।

এছাড়া সারাদেশে ৭ লাখ লিফলেট, ৭ লাখ স্টিকার, ১ হাজার ফোল্ডার এবং ১ হাজার প্রশিক্ষণ ম্যানুয়াল মুদ্রণ ও বিতরণ করা হবে। দেশে ৬০টি সাইনবোর্ড স্থাপন-সহ সারাদেশে মোট ২ হাজার ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হবে। একটি এলাকায় পরীক্ষামূলক কার্যক্রমের আওতায় শব্দদূষণ একেবারেই কমিয়ে ফেলা হবে।’ 

বাংলাদেশ সময়: ০৩০৬ ঘণ্টা, এপ্রিল ০৮, ২০২০
এমআইএস/ইউবি 

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-04-08 03:06:50